আনোয়ারা সৈয়দ হক

আনোয়ারা সৈয়দ হক (১৯৪০-) যশোর জেলার চুড়িপট্টি গ্রামে জন্মগ্রহণ করেন। মনোরোগ বিশেষজ্ঞ, অধ্যাপক ও কথাসাহিত্যিক হিসাবে তিনি পরিচিত। মদুসূদন তারাপ্রসন্ন উচ্চবিদ্যালয় থেকে মাধ্যমিক আর ১৯৫৮ সালে মাইকেল মদুসূদন দত্ত স্কুল ও কলেজ থেকে উচ্চ মাধ্যমিক পাস করে ১৯৫৯ সালে ঢাকা মেডিকেল কলেজে থেকে এমবিবিএস পাস করেন। ২০০৬ সাল থেকে তিনি বারডেম হাসপাতালে মনোরোগ বিভাগে প্রভাষক ও বিশেষজ্ঞ হিসাবে কাজ করছেন। ‘তৃষিতা’, ‘বাজিকর’, ‘নরক ও ফুলের কাহিনী’ ‘পরিবর্ন’, পারুলীর উড্ডয়ন’ ‘স্বপ্নের ভিতর’, ‘অবরুদ্ধ’ তাঁর কয়েকটি উল্লেখযোগ্য বই। উপন্যাসে অবদানের জন্য তিনি ২০১০ সালে বাংলা একাডেমি পুরস্কার পান।

আনোয়ারা সৈয়দ হক

আনোয়ারা সৈয়দ হক (১৯৪০-) যশোর জেলার চুড়িপট্টি গ্রামে জন্মগ্রহণ করেন। মনোরোগ বিশেষজ্ঞ, অধ্যাপক ও কথাসাহিত্যিক হিসাবে তিনি পরিচিত।
মদুসূদন তারাপ্রসন্ন উচ্চবিদ্যালয় থেকে মাধ্যমিক আর ১৯৫৮ সালে মাইকেল মদুসূদন দত্ত স্কুল ও কলেজ থেকে উচ্চ মাধ্যমিক পাস করে ১৯৫৯ সালে ঢাকা মেডিকেল কলেজে থেকে এমবিবিএস পাস করেন।
২০০৬ সাল থেকে তিনি বারডেম হাসপাতালে মনোরোগ বিভাগে প্রভাষক ও বিশেষজ্ঞ হিসাবে কাজ করছেন।
‘তৃষিতা’, ‘বাজিকর’, ‘নরক ও ফুলের কাহিনী’ ‘পরিবর্ন’, পারুলীর উড্ডয়ন’ ‘স্বপ্নের ভিতর’, ‘অবরুদ্ধ’ তাঁর কয়েকটি উল্লেখযোগ্য বই।
উপন্যাসে অবদানের জন্য তিনি ২০১০ সালে বাংলা একাডেমি পুরস্কার পান।

Showing the single Book