আবদুল মওদুদ

আবদুল মওদুদ (১৯০৮-১৯৭০) বর্ধমান জেলার খণ্ডকোষ থানার ওয়ারী গ্রামে জন্মগ্রহণ করেন। ১৯৩১ সালে কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে ইতিহাস শাস্ত্রে স্নাতক ও স্নাতকোত্তর পড়াশুনা শেষ করেন। ১৯৩২ সালে আইন পাশ অর্জনের পর ১৯৩৩ সালে বেঙ্গল সিভিল সার্ভিস পরীক্ষায় অংশগ্রহণ করেন। ইতিহাসের ছাত্র হিসেবে তাঁর মধ্যে অনুসন্ধানী মন থাকায় তিনি ইতিহাস চর্চায় প্রবৃত্ত ছিলেন। বিশেষ করে ইসলামের ইতিহাস, দর্শন, সভ্যতা ও সংস্কৃতিমূলক লেখালেখিতে তিনি মনোনিবেশ করেন। ‘মধ্যবিত্ত সমাজের বিকাশ: সংস্কৃতির রূপান্তর’, ‘কামেল নবী’, ‘ইসলাম ইউরোপকে যা শিখিয়েছে’ তাঁর দুয়েকটি উল্লেখযোগ্য গ্রন্থ। আবদুল মান্নান ‘জনতার জয়’, ‘অন্ধকারের দিনগুলি’, ‘একটি মহাকাব্যের শেষ অধ্যায়’, ‘শিক্ষা ও শিক্ষাঙ্গন’ তাঁর উল্লেখযোগ্য কয়েকটি বই।

আবদুল মওদুদ

আবদুল মওদুদ (১৯০৮-১৯৭০) বর্ধমান জেলার খণ্ডকোষ থানার ওয়ারী গ্রামে জন্মগ্রহণ করেন।
১৯৩১ সালে কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে ইতিহাস শাস্ত্রে স্নাতক ও স্নাতকোত্তর পড়াশুনা শেষ করেন। ১৯৩২ সালে আইন পাশ অর্জনের পর ১৯৩৩ সালে বেঙ্গল সিভিল সার্ভিস পরীক্ষায় অংশগ্রহণ করেন।
ইতিহাসের ছাত্র হিসেবে তাঁর মধ্যে অনুসন্ধানী মন থাকায় তিনি ইতিহাস চর্চায় প্রবৃত্ত ছিলেন। বিশেষ করে ইসলামের ইতিহাস, দর্শন, সভ্যতা ও সংস্কৃতিমূলক লেখালেখিতে তিনি মনোনিবেশ করেন।
‘মধ্যবিত্ত সমাজের বিকাশ: সংস্কৃতির রূপান্তর’, ‘কামেল নবী’, ‘ইসলাম ইউরোপকে যা শিখিয়েছে’ তাঁর দুয়েকটি উল্লেখযোগ্য গ্রন্থ।
আবদুল মান্নান
‘জনতার জয়’, ‘অন্ধকারের দিনগুলি’, ‘একটি মহাকাব্যের শেষ অধ্যায়’, ‘শিক্ষা ও শিক্ষাঙ্গন’ তাঁর উল্লেখযোগ্য কয়েকটি বই।

Showing the single Book