আবদুল মান্নান সৈয়দ

সৈয়দ আবদুল মান্নান ওরফে আবদুল মান্নান সৈয়দ ১৯৪৩ সালে পশ্চিমবঙ্গের জালালপুর নামক গ্রামে জন্মগ্রহণ করেন। ঢাকার নবাবপুর সরকারি উচ্চবিদ্যালয় থেকে মাধ্যমিক (১৯৫৮) ও ঢাকা কলেজ থেকে উচ্চমাধ্যমিক (১৯৬০) পাশ করে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা ভাষা ও সাহিত্য বিভাগ থেকে স্নাতক (১৯৬৩) ও স্নাতকোত্তর (১৯৬৪) ডিগ্রী অর্জন করেন। সারাটা জীবন তিনি দেশের বিভিন্ন কলেজে পড়িয়ে কাটিয়েছেন। কবি, গবেষক ও সাহিত্য-সম্পাদক হিসাবে পরিচিত হলেও তিনি গল্প, উপন্যাস, সমালোচনা, নাটকসহ সাহিত্যের বিভিন্ন শাখায় অনেক অবদান রেখেছেন। তাঁর প্রকাশিত গ্রন্থের সংখ্যা দেড় শতাধিক। তাঁর বইয়ের মধ্যে ‘জন্মান্ধ কবিতাগুচ্ছ’, ‘জ্যোৎস্না রৌদ্রের চিকিৎসা’, ‘অ-তে অজগর’, ‘কলকাতা’, ‘সত্যের মত বদমাশ’, ‘শুদ্ধতম কবি’ উল্লেখযোগ্য। বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার ও একুশে পদকসহ বিভিন্ন পদক পেয়েছেন তিনি। ২০১০ সালে তিনি ঢাকায় মৃত্যুবরণ করেন।

আবদুল মান্নান সৈয়দ

সৈয়দ আবদুল মান্নান ওরফে আবদুল মান্নান সৈয়দ ১৯৪৩ সালে পশ্চিমবঙ্গের জালালপুর নামক গ্রামে জন্মগ্রহণ করেন।
ঢাকার নবাবপুর সরকারি উচ্চবিদ্যালয় থেকে মাধ্যমিক (১৯৫৮) ও ঢাকা কলেজ থেকে উচ্চমাধ্যমিক (১৯৬০) পাশ করে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা ভাষা ও সাহিত্য বিভাগ থেকে স্নাতক (১৯৬৩) ও স্নাতকোত্তর (১৯৬৪) ডিগ্রী অর্জন করেন।
সারাটা জীবন তিনি দেশের বিভিন্ন কলেজে পড়িয়ে কাটিয়েছেন। কবি, গবেষক ও সাহিত্য-সম্পাদক হিসাবে পরিচিত হলেও তিনি গল্প, উপন্যাস, সমালোচনা, নাটকসহ সাহিত্যের বিভিন্ন শাখায় অনেক অবদান রেখেছেন। তাঁর প্রকাশিত গ্রন্থের সংখ্যা দেড় শতাধিক।
তাঁর বইয়ের মধ্যে ‘জন্মান্ধ কবিতাগুচ্ছ’, ‘জ্যোৎস্না রৌদ্রের চিকিৎসা’, ‘অ-তে অজগর’, ‘কলকাতা’, ‘সত্যের মত বদমাশ’, ‘শুদ্ধতম কবি’ উল্লেখযোগ্য।
বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার ও একুশে পদকসহ বিভিন্ন পদক পেয়েছেন তিনি।
২০১০ সালে তিনি ঢাকায় মৃত্যুবরণ করেন।

Showing the single Book