ড. সুকুমার বিশ্বাস

সুকুমার বিশ্বাস (১৯৪৫-) কুষ্টিয়া জেলার চুয়াডাঙ্গায় জন্মগ্রহণ করেন। চুয়াডাঙ্গা ভিক্টোরিয়া জুবেলী হাই স্কুল থেকে মাধ্যমিক (১৯৬২), চুয়াডাঙ্গা কলেজ থেকে উচ্চমাধ্যমিক (১৯৬৪), রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে বাংলা ভাষা ও সাহিত্যে স্নাতক (১৯৬৯) এবং রাষ্ট্রবিজ্ঞানে স্নাতকোত্তর (১৯৭৭) ডিগ্রি পাস করেন। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৮৬ সালে পিএইচডি ডিগ্রি লাভ এবং ১৯৯২ সালে রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয় পোস্ট ডক্টরাল গবেষণা কাজ সমাপ্ত করেন। প্রবাসে কলকাতা বিশ্ববিদ্যালয় বাংলাদেশ সহায়ক সমিতি এবং বাংলাদেশ শিক্ষক সমিতির সক্রিয় কর্মী হিসেবে জনমত গঠনে ব্যাপক ভূমিকা পালন করেন। ‘মুক্তিযুদ্ধে কসবা’, ‘একাত্তরের বধ্যভূমি ও গণকবর’, ‘বাংলাদেশের মুক্তির লড়াই’, ‘মুক্তিযুদ্ধ ও বাংলাদেশের সমাজ সংস্কৃতি’, ‘কমিউনাল রায়টস ইন বাংলাদেশ এন্ড ওয়েস্ট বেঙ্গল’ তাঁর কয়েকটি উল্লেখৈযোগ্য বই। বর্তমানে তিনি বাংলা একাডেমির ‘বাংলাদেশের মুক্তিযুদ্ধ: দলিল ও ইতিহাস’ প্রকল্পের পরিচালকের দায়িত্ব পালন করছেন।

ড. সুকুমার বিশ্বাস

সুকুমার বিশ্বাস (১৯৪৫-) কুষ্টিয়া জেলার চুয়াডাঙ্গায় জন্মগ্রহণ করেন।
চুয়াডাঙ্গা ভিক্টোরিয়া জুবেলী হাই স্কুল থেকে মাধ্যমিক (১৯৬২), চুয়াডাঙ্গা কলেজ থেকে উচ্চমাধ্যমিক (১৯৬৪), রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে বাংলা ভাষা ও সাহিত্যে স্নাতক (১৯৬৯) এবং রাষ্ট্রবিজ্ঞানে স্নাতকোত্তর (১৯৭৭) ডিগ্রি পাস করেন। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৮৬ সালে পিএইচডি ডিগ্রি লাভ এবং ১৯৯২ সালে রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয় পোস্ট ডক্টরাল গবেষণা কাজ সমাপ্ত করেন।
প্রবাসে কলকাতা বিশ্ববিদ্যালয় বাংলাদেশ সহায়ক সমিতি এবং বাংলাদেশ শিক্ষক সমিতির সক্রিয় কর্মী হিসেবে জনমত গঠনে ব্যাপক ভূমিকা পালন করেন।

‘মুক্তিযুদ্ধে কসবা’, ‘একাত্তরের বধ্যভূমি ও গণকবর’, ‘বাংলাদেশের মুক্তির লড়াই’, ‘মুক্তিযুদ্ধ ও বাংলাদেশের সমাজ সংস্কৃতি’, ‘কমিউনাল রায়টস ইন বাংলাদেশ এন্ড ওয়েস্ট বেঙ্গল’ তাঁর কয়েকটি উল্লেখৈযোগ্য বই।
বর্তমানে তিনি বাংলা একাডেমির ‘বাংলাদেশের মুক্তিযুদ্ধ: দলিল ও ইতিহাস’ প্রকল্পের পরিচালকের দায়িত্ব পালন করছেন।

Showing all 2 Books