নূহ-উল-আলম লেনিন

নূহ-উল-আলম লেনিন ১৯৪৭ সালে বিক্রমপুরের রানীগাও গ্রামে জন্মগ্রহণ করেন। ব্রাহ্মণগাঁও হাই স্কুল থেকে মাধ্যমিক, জগন্নাথ কলেজ থেকে উচ্চমাধ্যমিক এবং ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ও স্নাতকোত্তর পাস করেন। ‘বাঙালি সমাজ ও বাংলা সাহিত্যে সাম্প্রদায়িতকতা ও মৌলবাদ: মূলপ্রবণতা, পূণঃপাঠ ও পূণর্মূল্যায়ন’ অভিসন্দর্ভের জন্য জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের অধীনে অধ্যাপক আফসার আহমেদের তত্ত্বাবধানে পিএইচডি ডিগ্রি লাভ করেন। ষাট ও সত্তর দশকের ছাত্র আন্দোলনের অগ্রণী সংগঠক লেনিন বাংলাদেশ ছাত্র ইউনিয়নের সভাপতির দায়িত্ব পালন করেছেন ১৯৭৩ থেকে ৭৬ সাল পর্যন্ত। বর্তমানে তিনি বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সদস্য। ‘একাকী কলম্বাস’, ‘বঙ্গবন্ধু হত্যাকাণ্ড প্রতিবাদের প্রথম বছর’, ‘সময়ের কথকত’, ‘চলচ্চিত্রের চালচিত্র’, ‘বঙ্গবন্ধু ও বাঙালির স্বপ্ন’ তাঁর কয়েকটি উল্লেখযোগ্য বই।

নূহ-উল-আলম লেনিন

নূহ-উল-আলম লেনিন ১৯৪৭ সালে বিক্রমপুরের রানীগাও গ্রামে জন্মগ্রহণ করেন।
ব্রাহ্মণগাঁও হাই স্কুল থেকে মাধ্যমিক, জগন্নাথ কলেজ থেকে উচ্চমাধ্যমিক এবং ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ও স্নাতকোত্তর পাস করেন। ‘বাঙালি সমাজ ও বাংলা সাহিত্যে সাম্প্রদায়িতকতা ও মৌলবাদ: মূলপ্রবণতা, পূণঃপাঠ ও পূণর্মূল্যায়ন’ অভিসন্দর্ভের জন্য জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের অধীনে অধ্যাপক আফসার আহমেদের তত্ত্বাবধানে পিএইচডি ডিগ্রি লাভ করেন।
ষাট ও সত্তর দশকের ছাত্র আন্দোলনের অগ্রণী সংগঠক লেনিন বাংলাদেশ ছাত্র ইউনিয়নের সভাপতির দায়িত্ব পালন করেছেন ১৯৭৩ থেকে ৭৬ সাল পর্যন্ত। বর্তমানে তিনি বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সদস্য।
‘একাকী কলম্বাস’, ‘বঙ্গবন্ধু হত্যাকাণ্ড প্রতিবাদের প্রথম বছর’, ‘সময়ের কথকত’, ‘চলচ্চিত্রের চালচিত্র’, ‘বঙ্গবন্ধু ও বাঙালির স্বপ্ন’ তাঁর কয়েকটি উল্লেখযোগ্য বই।

Showing all 2 Books