পঙ্কজ সাহা

পঙ্কজ সাহার প্রকাশিত গ্রন্থের সংখ্যা সতেরো। তাঁর কবিতা অনূদিত হয়েছে ইংরেজি, ফরাসি, হিন্দি, তামিল, ওড়িয়া ইত্যাদি ভাষায়। ইংল্যান্ডে তাঁর কবিতা অনুবাদ করেছেন অ্যান্ড্রু ওয়্যারহ্যাম । বিভিন্ন দেশে কবিতাপাঠ এবং কবিতা বিষয়ে আলোচনায় অংশগ্রহণ করেছেন। লন্ডনে ইনার লন্ডন এডুকেশন অথরিটির এশিয়ান পোয়েট্রির। যেসব পুরস্কার পেয়েছেন: মাইকেল মধুসূদন পুরস্কার, সাহিত্য সেতু পুরস্কার, অল ইন্ডিয়া রাইটার্স কনফারেন্স পুরস্কার, উৎসব সাহিত্য পুরস্কার (যুক্তরাষ্ট্র থেকে), উৎসব সাহিত্য স্বর্ণপদক (উত্তরবঙ্গ থেকে), নিখিল ভারত বঙ্গ সাহিত্য সম্মেলনের পুরস্কার, কবি সুভাষ স্মারক পুরস্কার, সৌমেন্দ্রনাথ ঠাকুর পুরস্কার, দিশারি পুরস্কার ইত্যাদি। বাংলা সাহিত্যের উল্লেখযোগ্য সব সংকলনেই তাঁর কবিতা অন্তর্ভুক্ত। পেশাজীবনে তিনি বিবিসি লন্ডনের প্রযোজক; রাঁচি, শান্তিনিকেতন এবং কলকাতা দূরদর্শন কেন্দ্রের ডিরেক্টর ছিলেন। বিশেষ সম্মাননা : প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং তৎকালীন রাষ্ট্রপতি জিল্লুর রহমান ঢাকায় একসঙ্গে তার হাতে তুলে দেন বাংলাদেশ মুক্তিযুদ্ধ সম্মাননা’।পশ্চিমবঙ্গ সরকার দিয়েছে ‘লাইফটাইম অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ড’।

পঙ্কজ সাহা

পঙ্কজ সাহার প্রকাশিত গ্রন্থের সংখ্যা সতেরো। তাঁর কবিতা অনূদিত হয়েছে ইংরেজি, ফরাসি, হিন্দি, তামিল, ওড়িয়া ইত্যাদি ভাষায়। ইংল্যান্ডে তাঁর কবিতা অনুবাদ করেছেন অ্যান্ড্রু ওয়্যারহ্যাম । বিভিন্ন দেশে কবিতাপাঠ এবং কবিতা বিষয়ে আলোচনায় অংশগ্রহণ করেছেন। লন্ডনে ইনার লন্ডন এডুকেশন অথরিটির এশিয়ান পোয়েট্রির।
যেসব পুরস্কার পেয়েছেন: মাইকেল মধুসূদন পুরস্কার, সাহিত্য সেতু পুরস্কার, অল ইন্ডিয়া রাইটার্স কনফারেন্স পুরস্কার, উৎসব সাহিত্য পুরস্কার (যুক্তরাষ্ট্র থেকে), উৎসব সাহিত্য স্বর্ণপদক (উত্তরবঙ্গ থেকে), নিখিল ভারত বঙ্গ সাহিত্য সম্মেলনের পুরস্কার, কবি সুভাষ স্মারক পুরস্কার, সৌমেন্দ্রনাথ ঠাকুর পুরস্কার, দিশারি পুরস্কার ইত্যাদি। বাংলা সাহিত্যের উল্লেখযোগ্য সব সংকলনেই তাঁর কবিতা অন্তর্ভুক্ত। পেশাজীবনে তিনি বিবিসি লন্ডনের প্রযোজক; রাঁচি, শান্তিনিকেতন এবং কলকাতা দূরদর্শন কেন্দ্রের ডিরেক্টর ছিলেন। বিশেষ সম্মাননা : প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং তৎকালীন রাষ্ট্রপতি জিল্লুর রহমান ঢাকায় একসঙ্গে তার হাতে তুলে দেন বাংলাদেশ মুক্তিযুদ্ধ সম্মাননা’।পশ্চিমবঙ্গ সরকার দিয়েছে ‘লাইফটাইম অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ড’।

Showing the single Book