মযহারুল ইসলাম

মযহারুল ইসলাম (১৯২৮-২০০৩) বৃহত্তর পাবনা জেলার চরনবীপুর গ্রামে জন্মগ্রন করেন। তালগাছী আবু ইসহাক উচ্চ ইংরেজি বিদ্যালয় থেকে মাধ্যমিক (১৯৪৫), সিরাজগঞ্জ কলেজ থেকে উচ্চ মাধ্যকি (১৯৪৭), রাজশাহী সরকারি কলেজ থেকে বাংলা বিষয়ে অনার্স (১৯৪৯), ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগ থেকে স্নাতকোত্তর (১৯৫১) পাস করেন। ১৯৫৮ সালে ড. মুহম্মদ শহীদুল্লাহর তত্ত্বাবধানে রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে তিনি পিএইচডি ডিগ্রি লাভ করেন। ১৯৬৩ সালে মযহারুল ইসলাম তাঁর দ্বিতীয় পিএইচডি ডিগ্রি লাভ করেন আমেকিার ইন্ডিয়ানা বিশ্ববিদ্যালয় থেকে। দীর্ঘদিনের কর্মজীবনে তিন অধ্যাপনা করেছেন ঢাকা কলেজ, ঢাকা বিশ্ববিদ্যালয় এবং রাজশাহী বিশ্ববিদ্যালয়ে, যেখানে তিনি ডিন, প্রাধ্যক্ষ ও উপাচার্য ছিলেন। বাংলা একাডেমির তিনি ছিলেন প্রতিষ্ঠাতা মহাপরিচালক। ‘ফোকলোর: পরিচিতি ও পঠন-পাঠন’, ‘কবি পাগলা কানাই’, ‘দূরে, তবু দূরে নয়’, ‘উজানে ফেরার প্রতিধ্বনি’, ‘রাজবারান্দায় তুমি’, ‘হিস্ট্রি অব ফোকটেইল কালেকশনস ইন বাংলাদেশ, ইন্ডিয়া অ্যান্ড পাকিস্তান’ তাঁর কয়েকটি গুরুত্বপূর্ণ বই। গবেষণায় তিনি অর্জন করেছেন বাংলা একাডেমি ও দাউদ সাহিত্য পুরস্কার।

মযহারুল ইসলাম

মযহারুল ইসলাম (১৯২৮-২০০৩) বৃহত্তর পাবনা জেলার চরনবীপুর গ্রামে জন্মগ্রন করেন। তালগাছী আবু ইসহাক উচ্চ ইংরেজি বিদ্যালয় থেকে মাধ্যমিক (১৯৪৫), সিরাজগঞ্জ কলেজ থেকে উচ্চ মাধ্যকি (১৯৪৭), রাজশাহী সরকারি কলেজ থেকে বাংলা বিষয়ে অনার্স (১৯৪৯), ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগ থেকে স্নাতকোত্তর (১৯৫১) পাস করেন। ১৯৫৮ সালে ড. মুহম্মদ শহীদুল্লাহর তত্ত্বাবধানে রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে তিনি পিএইচডি ডিগ্রি লাভ করেন। ১৯৬৩ সালে মযহারুল ইসলাম তাঁর দ্বিতীয় পিএইচডি ডিগ্রি লাভ করেন আমেকিার ইন্ডিয়ানা বিশ্ববিদ্যালয় থেকে।
দীর্ঘদিনের কর্মজীবনে তিন অধ্যাপনা করেছেন ঢাকা কলেজ, ঢাকা বিশ্ববিদ্যালয় এবং রাজশাহী বিশ্ববিদ্যালয়ে, যেখানে তিনি ডিন, প্রাধ্যক্ষ ও উপাচার্য ছিলেন। বাংলা একাডেমির তিনি ছিলেন প্রতিষ্ঠাতা মহাপরিচালক।
‘ফোকলোর: পরিচিতি ও পঠন-পাঠন’, ‘কবি পাগলা কানাই’, ‘দূরে, তবু দূরে নয়’, ‘উজানে ফেরার প্রতিধ্বনি’, ‘রাজবারান্দায় তুমি’, ‘হিস্ট্রি অব ফোকটেইল কালেকশনস ইন বাংলাদেশ, ইন্ডিয়া অ্যান্ড পাকিস্তান’ তাঁর কয়েকটি গুরুত্বপূর্ণ বই।
গবেষণায় তিনি অর্জন করেছেন বাংলা একাডেমি ও দাউদ সাহিত্য পুরস্কার।

Showing all 14 Books