মাহফুজা খানম

মাহফুজা খানম ১৯৪৬ সালে কলকাতায় জন্মগ্রহণ করেন। তাঁর পিতামহ প্রখ্যাত কবি-সাহিত্যিক ম্যাজিস্ট্রেট মতিয়র রহমান খান ও পিতা প্রখ্যাত বীমাবিদ মুস্তাফিজুর রহমান খান। মাতা বিশিষ্ট সমাজসেবক সালেহা খানম। ১৯৬৬-৬৭ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ছাত্র সংসদ - ডাকসু'র ভিপি ছিলেন মাহফুজা। ১৯৭১ সালে ঢাকায় থেকে শহীদুল্লা কায়সার ও জাহানারা ইমামদের সাথে মুক্তিযুদ্ধাদের নানাভাবে সাহয্য করেন। ‘ছাত্র রাজনীতি মুক্তিযুদ্ধ আগে ও পরে’, ‘মাহফুজা খানমের ডায়েরি ( ১ম-৩য় খণ্ড)’, ‘তোমরাই ধ্রুবতারা’ তাঁর কয়েকটি উল্লেখযোগ্য বই। রোকেয়া পদক, মাদার তেরেসা এ্যাওয়ার্ড, বঙ্গবন্ধু এ্যাওয়ার্ডসহ তিনি বিভিন্ন পুরস্কার পেয়েছেন।

মাহফুজা খানম

মাহফুজা খানম ১৯৪৬ সালে কলকাতায় জন্মগ্রহণ করেন। তাঁর পিতামহ প্রখ্যাত কবি-সাহিত্যিক ম্যাজিস্ট্রেট মতিয়র রহমান খান ও পিতা প্রখ্যাত বীমাবিদ মুস্তাফিজুর রহমান খান। মাতা বিশিষ্ট সমাজসেবক সালেহা খানম।
১৯৬৬-৬৭ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ছাত্র সংসদ – ডাকসু’র ভিপি ছিলেন মাহফুজা। ১৯৭১ সালে ঢাকায় থেকে শহীদুল্লা কায়সার ও জাহানারা ইমামদের সাথে মুক্তিযুদ্ধাদের নানাভাবে সাহয্য করেন।
‘ছাত্র রাজনীতি মুক্তিযুদ্ধ আগে ও পরে’, ‘মাহফুজা খানমের ডায়েরি ( ১ম-৩য় খণ্ড)’, ‘তোমরাই ধ্রুবতারা’ তাঁর কয়েকটি উল্লেখযোগ্য বই।
রোকেয়া পদক, মাদার তেরেসা এ্যাওয়ার্ড, বঙ্গবন্ধু এ্যাওয়ার্ডসহ তিনি বিভিন্ন পুরস্কার পেয়েছেন।

Showing all 2 Books