মিনা ফারাহ

মিনা ফারাহের জন্ম শেরপুর জেলায়। ঢাকা ডেন্টাল কলেজ এবং নিউইয়র্ক ইউনিভার্সিটিতে পড়াশুনা করেছেন। দীর্ঘদিন ধরে নিউিইয়র্ক প্রবাসী এই লেখিকা পেশায় দন্তচিকিৎসক। সংসারের পাশাপাশি লেখালেখির শুরু ১৯৯৩ সাল থেকে। বিভিন্ন ঘটনা ও সংকটে নিউইয়র্কের বাঙ্গালি কমিউনিটিতে এক প্রতিবাদী কণ্ঠ এবং কমলযোদ্ধা, যিনি শুধু লেখার তাগিদে পেশা থেকে স্বেচ্ছায় অব্যাহতি নেন ২০০২ সালের গোড়ায়। লেখার কারণে বর্তমানে অর্ধেক সময় বাংলাদেশে থাকছেন। নিউইয়র্কেও তিনি বিভিন্ন অকটিভিস্ট সংস্থার সঙ্গে সক্রিয়ভাবে জড়িত, যার মধ্যে সিভিল লিবার্টিজ ইউনিয়ন, সেক্যুলার হিউম্যানিস্ট গ্রুপ এবং এইইএইচই অন্যতম। ‘তুমিই তো আমার সিফিলিস’, ‘জাহান্নাম বাড়ির ভূত’, ‘মধ্য বয়সের সঙ্কট’, ‘প্রবাসের খোলা বোতাম’ তাঁর কয়েকটি উল্লেখযোগ্য বই। নিউইয়র্ক থেকে প্রকাশিত বাংলা সাপ্তাহিক ঠিকানা পত্রিকা থেকে ২০০২ সালে ছোটগল্প আর প্রবন্ধের জন্য পুরস্কার পেয়েছেন।

মিনা ফারাহ

মিনা ফারাহের জন্ম শেরপুর জেলায়। ঢাকা ডেন্টাল কলেজ এবং নিউইয়র্ক ইউনিভার্সিটিতে পড়াশুনা করেছেন। দীর্ঘদিন ধরে নিউিইয়র্ক প্রবাসী এই লেখিকা পেশায় দন্তচিকিৎসক।
সংসারের পাশাপাশি লেখালেখির শুরু ১৯৯৩ সাল থেকে। বিভিন্ন ঘটনা ও সংকটে নিউইয়র্কের বাঙ্গালি কমিউনিটিতে এক প্রতিবাদী কণ্ঠ এবং কমলযোদ্ধা, যিনি শুধু লেখার তাগিদে পেশা থেকে স্বেচ্ছায় অব্যাহতি নেন ২০০২ সালের গোড়ায়। লেখার কারণে বর্তমানে অর্ধেক সময় বাংলাদেশে থাকছেন। নিউইয়র্কেও তিনি বিভিন্ন অকটিভিস্ট সংস্থার সঙ্গে সক্রিয়ভাবে জড়িত, যার মধ্যে সিভিল লিবার্টিজ ইউনিয়ন, সেক্যুলার হিউম্যানিস্ট গ্রুপ এবং এইইএইচই অন্যতম।
‘তুমিই তো আমার সিফিলিস’, ‘জাহান্নাম বাড়ির ভূত’, ‘মধ্য বয়সের সঙ্কট’, ‘প্রবাসের খোলা বোতাম’ তাঁর কয়েকটি উল্লেখযোগ্য বই।
নিউইয়র্ক থেকে প্রকাশিত বাংলা সাপ্তাহিক ঠিকানা পত্রিকা থেকে ২০০২ সালে ছোটগল্প আর প্রবন্ধের জন্য পুরস্কার পেয়েছেন।

Showing all 4 Books