মুহাম্মদ হাবিবুর রহমান

মুহাম্মদ হাবিবুর রহমান (১৯২৮-২০১৪) ভারতের মুর্শিদাবাদ জেলার জংগীপুর মহকুমার দয়ারামপুর গ্রামে জন্মগ্রহণ করেন। বাবা মৌলভী জহিরউদ্দিন বিশ্বাস ছিলেন আইনজীবী ও রাজনীতিবিদ। মুহাম্মদ হাবিবুর রহমান ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইতিহাস বিষয়ে ১৯৪৯ সালে স্নাতক ও ১৯৫১ সালে স্নাতকোত্তর পাশ করেন। পরবর্তীতে তিনি অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে আধুনিক ইতিহাসে ১৯৫৮ সালে স্নাতক ডিগ্রি লাভ করেন। লন্ডনের লিঙ্কনস ইন থেকে ১৯৫৯ সালে বার-এট-ল ডিগ্রি লাভ করেন। ১৯৯৫ সালে বাংলাদেশের প্রধান বিচারপতি নিযুক্তক হন। তিনি ১৯৯৬ সালের ৩০ মার্চ থেকে ২ জুন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের তত্ত্বাবধায়ক সরকারের প্রধান উপদেষ্টার দায়িত্ব পালন করেন। ‘ল' অব রিকুইজিশন’, ‘রবীন্দ্র প্রবন্ধে সঞ্জনা ও পার্থক্য বিচার’, ‘যথা-শব্দ’, ‘মাতৃভাষার স্বপক্ষে রবীন্দ্রনাথ’, ‘কোরআন সূত্র’, ‘বচন ও প্রবচন’, ‘গঙ্গাঋধি থেকে বাংলাদেশ’, ‘রবীন্দ্র রচনার রবীন্দ্র ব্যাখ্যা’, ‘অন রাইটস আ্যান্ড রিমেডিস’ তাঁর কয়েকটি প্রসিদ্ধ বই। বাংলা একাডেমি পুরস্কার, একুশে পদকসহ তিনি বিভিন্ন পুরস্কার পেয়েছেন।

মুহাম্মদ হাবিবুর রহমান

মুহাম্মদ হাবিবুর রহমান (১৯২৮-২০১৪) ভারতের মুর্শিদাবাদ জেলার জংগীপুর মহকুমার দয়ারামপুর গ্রামে জন্মগ্রহণ করেন। বাবা মৌলভী জহিরউদ্দিন বিশ্বাস ছিলেন আইনজীবী ও রাজনীতিবিদ।
মুহাম্মদ হাবিবুর রহমান ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইতিহাস বিষয়ে ১৯৪৯ সালে স্নাতক ও ১৯৫১ সালে স্নাতকোত্তর পাশ করেন। পরবর্তীতে তিনি অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে আধুনিক ইতিহাসে ১৯৫৮ সালে স্নাতক ডিগ্রি লাভ করেন। লন্ডনের লিঙ্কনস ইন থেকে ১৯৫৯ সালে বার-এট-ল ডিগ্রি লাভ করেন।
১৯৯৫ সালে বাংলাদেশের প্রধান বিচারপতি নিযুক্তক হন। তিনি ১৯৯৬ সালের ৩০ মার্চ থেকে ২ জুন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের তত্ত্বাবধায়ক সরকারের প্রধান উপদেষ্টার দায়িত্ব পালন করেন।
‘ল’ অব রিকুইজিশন’, ‘রবীন্দ্র প্রবন্ধে সঞ্জনা ও পার্থক্য বিচার’, ‘যথা-শব্দ’, ‘মাতৃভাষার স্বপক্ষে রবীন্দ্রনাথ’, ‘কোরআন সূত্র’, ‘বচন ও প্রবচন’, ‘গঙ্গাঋধি থেকে বাংলাদেশ’, ‘রবীন্দ্র রচনার রবীন্দ্র ব্যাখ্যা’, ‘অন রাইটস আ্যান্ড রিমেডিস’ তাঁর কয়েকটি প্রসিদ্ধ বই।
বাংলা একাডেমি পুরস্কার, একুশে পদকসহ তিনি বিভিন্ন পুরস্কার পেয়েছেন।

Showing all 4 Books