• Date of birth:
  • Published Book: 0

মেজর রফিকুল ইসলাম, পিএসসি

রফিকুল ইসলাম ১৯৪৭ সালে কুষ্টিয়ায় জন্মগ্রহণ করেন। তিনি ১৯৬৯ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে রসায়নশাস্ত্রে স্নাতক ও স্নাতকোত্তর পাশ করেন। পড়াশুনা শেষ করে কিছুদিন অধ্যাপনা করেন। মুক্তিযুদ্ধ শুরু হলে যুদ্ধে যোগ দেন এবং ইস্টবেঙ্গল রেজিমেন্ট কমিশন লাভ করেন। ১৯৮১ সালে তিনি বাংলাদেশ সেনাবাহিনী থেকে অবসর নেন।‘এগারোটি সেক্টরের বিজয় কাহিনী’, ‘মুক্তিযুদ্ধের দু’শো রণাঙ্গন’, ‘বিদ্রোহী মার্চ ১৯৭১’, ‘মুক্তিযুদ্ধে নৌ-কমাণ্ডো’, ‘পঁচাত্তরের রক্তকরণ’, ‘প্রতিরোধের প্রথম প্রহর’ তাঁর কয়েকটি বিখ্যাত বই। মুক্তিযুদ্ধে অংশগ্রহণ ও গ্রন্থ রচনার স্বীকৃতস্বরূপ লেখককে মহাকাল কৃষ্টি স্বর্ণপদক, তর্কবাগীশ স্বর্ণপদক, রাজশাহী লেখক পরিষদ পদক ও বঙ্গবন্ধু পদকে ভূষিত করা হয়।

মেজর রফিকুল ইসলাম, পিএসসি

রফিকুল ইসলাম ১৯৪৭ সালে কুষ্টিয়ায় জন্মগ্রহণ করেন। তিনি ১৯৬৯ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে রসায়নশাস্ত্রে স্নাতক ও স্নাতকোত্তর পাশ করেন।
পড়াশুনা শেষ করে কিছুদিন অধ্যাপনা করেন। মুক্তিযুদ্ধ শুরু হলে যুদ্ধে যোগ দেন এবং ইস্টবেঙ্গল রেজিমেন্ট কমিশন লাভ করেন। ১৯৮১ সালে তিনি বাংলাদেশ সেনাবাহিনী থেকে অবসর নেন।‘এগারোটি সেক্টরের বিজয় কাহিনী’, ‘মুক্তিযুদ্ধের দু’শো রণাঙ্গন’, ‘বিদ্রোহী মার্চ ১৯৭১’, ‘মুক্তিযুদ্ধে নৌ-কমাণ্ডো’, ‘পঁচাত্তরের রক্তকরণ’, ‘প্রতিরোধের প্রথম প্রহর’ তাঁর কয়েকটি বিখ্যাত বই। মুক্তিযুদ্ধে অংশগ্রহণ ও গ্রন্থ রচনার স্বীকৃতস্বরূপ লেখককে মহাকাল কৃষ্টি স্বর্ণপদক, তর্কবাগীশ স্বর্ণপদক, রাজশাহী লেখক পরিষদ পদক ও বঙ্গবন্ধু পদকে ভূষিত করা হয়।

AANo products were found matching your selection.