মোহাম্মদ আলী কিরণ

মোহাম্মদ আলী কিরণ। জন্ম ১২ ফেব্রুয়ারি ১৯৬৪ নওগাঁ জেলার রাণীনগরের আমীরপুর গ্রামে। বাবা পদস্থ রেল কর্মকর্তা। যৌবনের উন্মেষকালে ক্যাডেট কলেজ ও প্রকৌশল বিশ্ববিদ্যালয় অধ্যয়নকালে লেখালেখি শুরু করলেও কর্মজীবনের পেশাগত ব্যস্ততা, কিছুটা নির্লিপ্ততা ও আলস্যজনিত দীর্ঘ বিরতির পর স্মৃতিবিস্মিৃতির অন্তরাল থেকে উৎসারিত ভাবাবেগ প্রকাশে সুহৃদ শুভানুধ্যায়ীর অনুরোধে আবারও কলম ধরেন । একটি সরকারি স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের পুর প্রকৌশলী হিসাবে কর্মজীবনের শুরু । অতঃপর জার্মান স্কলারশিপে সুইডেনস্থ ওয়ার্ল্ড মেরিটাইম ইউনিভার্সিটি হতে শিপিং ম্যানেজমেন্ট এ মাস্টার্স করেন । ছাত্র জীবনের মধ্য গগনে সমাজ পরিবর্তনের মহান ব্রত নিয়ে প্রগতিশীল রাজনীতির সঙ্গে আচমকা যোগাযোগ হলেও পরিবারের জ্যেষ্ঠ সন্তান হিসেবে সামরিক যাতাকলের অনাবশ্যক ঝুঁকি এড়াতে অকালে রাজনীতি পরিত্যাগ করেন এবং প্রকৌশল শিক্ষায় ব্যুৎপত্তি অর্জনে কায়ক্লেশে প্রচেষ্টা চালান । কপটতামুক্ত সরল জীবন এবং নারী ও শিশু বান্ধব নিরাপদ সমাজ বিনির্মাণে স্বপ্নবিলাসী। ছাত্রজীবনে বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন হতে প্রবন্ধ ও রচনা প্রতিযোগিতার নগন্য ক’খানি সনদ ও কিছু পুরস্কার প্রাপ্তিই সামান্য স্বীকৃতি মাত্র ।

মোহাম্মদ আলী কিরণ

মোহাম্মদ আলী কিরণ। জন্ম ১২ ফেব্রুয়ারি ১৯৬৪ নওগাঁ জেলার রাণীনগরের আমীরপুর গ্রামে। বাবা পদস্থ রেল কর্মকর্তা। যৌবনের উন্মেষকালে ক্যাডেট কলেজ ও প্রকৌশল বিশ্ববিদ্যালয় অধ্যয়নকালে লেখালেখি শুরু করলেও কর্মজীবনের পেশাগত ব্যস্ততা, কিছুটা নির্লিপ্ততা ও আলস্যজনিত দীর্ঘ বিরতির পর স্মৃতিবিস্মিৃতির অন্তরাল থেকে উৎসারিত ভাবাবেগ প্রকাশে সুহৃদ শুভানুধ্যায়ীর অনুরোধে আবারও কলম ধরেন । একটি সরকারি স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের পুর প্রকৌশলী হিসাবে কর্মজীবনের শুরু । অতঃপর জার্মান স্কলারশিপে সুইডেনস্থ ওয়ার্ল্ড মেরিটাইম ইউনিভার্সিটি হতে শিপিং ম্যানেজমেন্ট এ মাস্টার্স করেন ।
ছাত্র জীবনের মধ্য গগনে সমাজ পরিবর্তনের মহান ব্রত নিয়ে প্রগতিশীল রাজনীতির সঙ্গে আচমকা যোগাযোগ হলেও পরিবারের জ্যেষ্ঠ সন্তান হিসেবে সামরিক যাতাকলের অনাবশ্যক ঝুঁকি এড়াতে অকালে রাজনীতি পরিত্যাগ করেন এবং প্রকৌশল শিক্ষায় ব্যুৎপত্তি অর্জনে কায়ক্লেশে প্রচেষ্টা চালান । কপটতামুক্ত সরল জীবন এবং নারী ও শিশু বান্ধব নিরাপদ সমাজ বিনির্মাণে স্বপ্নবিলাসী। ছাত্রজীবনে বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন হতে প্রবন্ধ ও রচনা প্রতিযোগিতার নগন্য ক’খানি সনদ ও কিছু পুরস্কার প্রাপ্তিই সামান্য স্বীকৃতি মাত্র ।

Showing the single Book