শওকত ওসমান

শেখ আজিজুর রহমান ওরফে শওকত ওসমান (১৯১৭-১৯৯৮) পশ্চিম বঙ্গের হুগলি জেলার সবল সিংহপুর গ্রামে জন্মগ্রহণ করেন। নাটক, গল্প, উপন্যাস, প্রবন্ধ, রম্যরচনা, রাজনৈতিক লেখা, শিশু-কিশোর সাহিত্য সর্বত্র তিনি উল্লেখযোগ্য অবদান রেখেছেন। পড়াশোনা করেছেন মাদ্রাসা, কলেজ ও বিশ্ববিদ্যালয়ে। কলকাতা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগ থেকে স্নাতক এবং বাংলায় স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। ১৯৪১ সালে তিনি কলকাতার গভর্নমেন্ট কমার্শিয়াল কলেজে লেকচারার পদে নিযুক্ত হন। ১৯৪৭ সালে তিনি চট্টগ্রাম কলেজ অফ কমার্সে যোগ দেন এবং ১৯৫৮ সাল থেকে ঢাকা কলেজে অধ্যাপনা করে ১৯৭২ খ্রিষ্টাব্দে স্বেচ্ছা অবসরে যান। ‘জননী’, ‘ক্রীতদাসের হাসি’, ‘সমাগম’,‘ বনী আদম’, ‘রাজস্বাক্ষী’ তাঁর কয়েকটি প্রসিদ্ধ বই। একুশে পদক, বাংলা একাডেমি পুরস্কার ও স্বাধীনতা দিবস পুরস্কার ভূষিত হয়েছেন।

শওকত ওসমান

শেখ আজিজুর রহমান ওরফে শওকত ওসমান (১৯১৭-১৯৯৮) পশ্চিম বঙ্গের হুগলি জেলার সবল সিংহপুর গ্রামে জন্মগ্রহণ করেন।
নাটক, গল্প, উপন্যাস, প্রবন্ধ, রম্যরচনা, রাজনৈতিক লেখা, শিশু-কিশোর সাহিত্য সর্বত্র তিনি উল্লেখযোগ্য অবদান রেখেছেন।
পড়াশোনা করেছেন মাদ্রাসা, কলেজ ও বিশ্ববিদ্যালয়ে। কলকাতা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগ থেকে স্নাতক এবং বাংলায় স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন।
১৯৪১ সালে তিনি কলকাতার গভর্নমেন্ট কমার্শিয়াল কলেজে লেকচারার পদে নিযুক্ত হন। ১৯৪৭ সালে তিনি চট্টগ্রাম কলেজ অফ কমার্সে যোগ দেন এবং ১৯৫৮ সাল থেকে ঢাকা কলেজে অধ্যাপনা করে ১৯৭২ খ্রিষ্টাব্দে স্বেচ্ছা অবসরে যান।
‘জননী’, ‘ক্রীতদাসের হাসি’, ‘সমাগম’,‘ বনী আদম’, ‘রাজস্বাক্ষী’ তাঁর কয়েকটি প্রসিদ্ধ বই।
একুশে পদক, বাংলা একাডেমি পুরস্কার ও স্বাধীনতা দিবস পুরস্কার ভূষিত হয়েছেন।

View cart “মন্তব্য মৃগয়া” has been added to your cart.

Showing all 3 Books