শরৎচন্দ্র চট্টোপাধ্যায়

শরৎচন্দ্র চট্টোপাধ্যায় (১৮৭৬-১৯৩৮) ব্রিটিশ ভারতের প্রেসিডেন্সি বিভাগের হুগলি জেলার দেবানন্দপুর জন্মগ্রহণ করেন। প্রখ্যাত বাঙালি সাহিত্যিকদের একজন হিসাবে ধরা হয় তাঁকে। শরৎচন্দ্রের লেখায়া সমাজের নিপীড়িত, অসহায়, লাঞ্চিত মানুষদের কথা যথার্থভাবে যত্নসহকারে বর্ণিত হয়েছে, যা তাঁর আপন বৈশিষ্ট হিসাবে প্রতিষ্ঠিত। ঔপন্যাসিক ও গল্পকার হিসাবে তাঁর জনপ্রিয়তা গগণচুম্বী। ‘বড়দিদি’, ‘মাস্টারমশাই’, ‘পল্লী-সমাজ’, ‘দেবদাস’, ‘চরিত্রহীন’, ‘শ্রীকান্ত’, ‘পথের দাবী’, ‘রামের সুমতি’, ‘বিন্দুর ছেলে’, ‘মেজদিদি’ ‘স্বদেশ ও সাহিত্য’ তাঁর কয়েকটি অতিপরিচিত গ্রন্থ।

শরৎচন্দ্র চট্টোপাধ্যায়

শরৎচন্দ্র চট্টোপাধ্যায় (১৮৭৬-১৯৩৮) ব্রিটিশ ভারতের প্রেসিডেন্সি বিভাগের হুগলি জেলার দেবানন্দপুর জন্মগ্রহণ করেন। প্রখ্যাত বাঙালি সাহিত্যিকদের একজন হিসাবে ধরা হয় তাঁকে। শরৎচন্দ্রের লেখায়া সমাজের নিপীড়িত, অসহায়, লাঞ্চিত মানুষদের কথা যথার্থভাবে যত্নসহকারে বর্ণিত হয়েছে, যা তাঁর আপন বৈশিষ্ট হিসাবে প্রতিষ্ঠিত। ঔপন্যাসিক ও গল্পকার হিসাবে তাঁর জনপ্রিয়তা গগণচুম্বী।
‘বড়দিদি’, ‘মাস্টারমশাই’, ‘পল্লী-সমাজ’, ‘দেবদাস’, ‘চরিত্রহীন’, ‘শ্রীকান্ত’, ‘পথের দাবী’, ‘রামের সুমতি’, ‘বিন্দুর ছেলে’, ‘মেজদিদি’ ‘স্বদেশ ও সাহিত্য’ তাঁর কয়েকটি অতিপরিচিত গ্রন্থ।

Showing all 2 Books