শাহাদুজ্জামান

শাহাদুজ্জামান (১৯৬০-) ঢাকায় জন্মগ্রহণ করেন। মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পর্যায়ে পড়াশোনা করেছেন মির্জাপুর ক্যাডেট কলেজে। চট্টগ্রাম মেডিকেল কলেজ থেকে পাশ করে চিকিৎসক হিসেবে কাজ করেছেন উন্নয়ন সংস্থা ব্র্যাকের গ্রামীণ স্বাস্থ্য প্রকল্পে। পরবর্তীকালে জনস্বাস্থ্য বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর এবং নেদারল্যান্ডসের আমস্টার্ডাম বিশ্ববিদ্যালয় থেকে চিকিৎসা নৃবিজ্ঞানে পিএইচডি অর্জন করেন। গল্প এবং উপন্যাস তাঁর কাজের প্রধান ক্ষেত্র হলেও গবেষণা, অনুবাদ, ভ্রমণ এবং প্রবন্ধ সাহিত্যেও উল্লেখযোগ্য রচনা রয়েছে তাঁর। ‘কয়েকটি বিহ্বল গল্প’, ‘ক্রাচের কর্ণেল’, ‘আধ ঘুমে ক্যাস্ট্রোর সঙ্গে’ এবং ‘একজন কমলালেবু’ তাঁর কয়েকটি পরিচিত বই। কাজের স্বীকৃতি হিসেবে ২০১৬ সালে তিনি বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার পেয়েছেন।

শাহাদুজ্জামান

শাহাদুজ্জামান (১৯৬০-) ঢাকায় জন্মগ্রহণ করেন।
মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পর্যায়ে পড়াশোনা করেছেন মির্জাপুর ক্যাডেট কলেজে। চট্টগ্রাম মেডিকেল কলেজ থেকে পাশ করে চিকিৎসক হিসেবে কাজ করেছেন উন্নয়ন সংস্থা ব্র্যাকের গ্রামীণ স্বাস্থ্য প্রকল্পে। পরবর্তীকালে জনস্বাস্থ্য বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর এবং নেদারল্যান্ডসের আমস্টার্ডাম বিশ্ববিদ্যালয় থেকে চিকিৎসা নৃবিজ্ঞানে পিএইচডি অর্জন করেন।
গল্প এবং উপন্যাস তাঁর কাজের প্রধান ক্ষেত্র হলেও গবেষণা, অনুবাদ, ভ্রমণ এবং প্রবন্ধ সাহিত্যেও উল্লেখযোগ্য রচনা রয়েছে তাঁর।
‘কয়েকটি বিহ্বল গল্প’, ‘ক্রাচের কর্ণেল’, ‘আধ ঘুমে ক্যাস্ট্রোর সঙ্গে’ এবং ‘একজন কমলালেবু’ তাঁর কয়েকটি পরিচিত বই।
কাজের স্বীকৃতি হিসেবে ২০১৬ সালে তিনি বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার পেয়েছেন।

Showing all 2 Books