সাইমন জাকারিয়া

সাইমন জাকারিয়া (১৯৭২-) >>>>>>>> জন্মগ্রহণ করেন। নাট্যকার ও গবেষক হিসাবে তিনি প্রতিষ্ঠিত। পেশাগত জীবনে বাংলা একাডেমির সহপরিচালক। ‘বাংলাদেশের লোকায়ত রামায়ণের রাম-সীতা চরিত্র এবং বাংলাদেশের ঐতিহ্যবাহী নাট্য : বিষয় ও ভাষারীতি’ শীর্ষক অভিসন্দর্ভ রচনার জন্য তিনি যথাক্রমে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ও ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এমফিল ও পিএইচডি ডিগ্রি অর্জন করেছেন। তিনি বাংলাদেশের ইন্টেনজিবল কালচারাল হেরিটেজের এথনোগ্রাফিক গবেষণার জন্য আন্তর্জাতিকভাবে স্বীকৃত। ‘বোধিদ্রুম’, ‘প্রাচীন বাংলার বুদ্ধ নাটক’, ‘রবীন্দ্রনাথ: জনমানুষের কাছে’, ‘উত্তরলালনচরিত’, ‘বিনোদিনী’, ‘কে তাহারে চিনতে পারে’ তাঁর কয়েকটি সাড়া জাগানো বই। প্রথম আলো বর্ষসেরা বই পুরস্কার ১৪১৫, কালি ও কলম তরুণ লেখক পুরস্কার, সিটি-আনন্দ আলো সাহিত্য পুরস্কারসহ আরও অনেক পুরস্কার পেয়েছেন।

সাইমন জাকারিয়া

সাইমন জাকারিয়া (১৯৭২-) >>>>>>>> জন্মগ্রহণ করেন। নাট্যকার ও গবেষক হিসাবে তিনি প্রতিষ্ঠিত। পেশাগত জীবনে বাংলা একাডেমির সহপরিচালক।
‘বাংলাদেশের লোকায়ত রামায়ণের রাম-সীতা চরিত্র এবং বাংলাদেশের ঐতিহ্যবাহী নাট্য : বিষয় ও ভাষারীতি’ শীর্ষক অভিসন্দর্ভ রচনার জন্য তিনি যথাক্রমে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ও ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এমফিল ও পিএইচডি ডিগ্রি অর্জন করেছেন। তিনি বাংলাদেশের ইন্টেনজিবল কালচারাল হেরিটেজের এথনোগ্রাফিক গবেষণার জন্য আন্তর্জাতিকভাবে স্বীকৃত।
‘বোধিদ্রুম’, ‘প্রাচীন বাংলার বুদ্ধ নাটক’, ‘রবীন্দ্রনাথ: জনমানুষের কাছে’, ‘উত্তরলালনচরিত’, ‘বিনোদিনী’, ‘কে তাহারে চিনতে পারে’ তাঁর কয়েকটি সাড়া জাগানো বই।
প্রথম আলো বর্ষসেরা বই পুরস্কার ১৪১৫, কালি ও কলম তরুণ লেখক পুরস্কার, সিটি-আনন্দ আলো সাহিত্য পুরস্কারসহ আরও অনেক পুরস্কার পেয়েছেন।

Showing the single Book