সলিমুল্লাহ খান

সলিমুল্লাহ খান (১৯৫৮-) কক্সবাজার জেলার মহেশখালী থানার সিপাহীরপাড়া গ্রামে জন্মগ্রহণ করেন। চট্টগ্রাম ক্যান্টনমেন্ট উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক, চট্টগ্রাম কলেজ থেকে উচ্চ মাধ্যমিক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর এবং যুক্তরাষ্ট্রে নিউ ইয়র্কের দ্যা নিউ স্কুল বিশ্ববিদ্যালয় থেকে ‘ইংল্যান্ডের কেন্দ্রীয় ব্যাংকিং তত্ত্ব: ১৭৯৩-১৮৭৭’ অভিসন্দর্ভের জন্য পিএইচডি ডিগ্রি অর্জন করেন। ১৮৮৩ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতার মাধ্যমে তিনি কর্মজীবন শুরু করেন। বর্তমানে ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশের সেন্টার ফর এডভান্সড থিওরির পরিচালক হিসেবে দায়িত্ব পালন করছেন। এছাড়াও তিনি বিভিন্ন প্রতিষ্ঠান ও সংগঠনের সাথে জড়িত। যেমন: এশিয়ান শিল্প ও সংস্কৃতি কেন্দ্র, আহমেদ ছফা রাষ্ট্রসভা ইত্যাদি। ‘বাংলাদেশ: জাতীয় অবস্থার চালচিত্র’, ‘আমি তুমি সে’, ‘সত্য সাদ্দাম হোসেন ও স্রাজেরদৌলা’, ‘সাইলেন্স: অন ক্রাইম অব পাওয়ার’, ‘আহমদ ছফা সঞ্জীবনী (সম্পাদিত)’, ‘স্বাধীনতা ব্যবসায়’, ‘আদম বোমা’, ‘গরীবের রবীন্দ্রনাথ (সম্পাদিত)’, ‘এক আকাশের স্বপ্ন’ তাঁর কয়েকটি পাঠক সমাদৃত বই।

সলিমুল্লাহ খান

সলিমুল্লাহ খান (১৯৫৮-) কক্সবাজার জেলার মহেশখালী থানার সিপাহীরপাড়া গ্রামে জন্মগ্রহণ করেন।
চট্টগ্রাম ক্যান্টনমেন্ট উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক, চট্টগ্রাম কলেজ থেকে উচ্চ মাধ্যমিক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর এবং যুক্তরাষ্ট্রে নিউ ইয়র্কের দ্যা নিউ স্কুল বিশ্ববিদ্যালয় থেকে ‘ইংল্যান্ডের কেন্দ্রীয় ব্যাংকিং তত্ত্ব: ১৭৯৩-১৮৭৭’ অভিসন্দর্ভের জন্য পিএইচডি ডিগ্রি অর্জন করেন।
১৮৮৩ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতার মাধ্যমে তিনি কর্মজীবন শুরু করেন। বর্তমানে ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশের সেন্টার ফর এডভান্সড থিওরির পরিচালক হিসেবে দায়িত্ব পালন করছেন। এছাড়াও তিনি বিভিন্ন প্রতিষ্ঠান ও সংগঠনের সাথে জড়িত। যেমন: এশিয়ান শিল্প ও সংস্কৃতি কেন্দ্র, আহমেদ ছফা রাষ্ট্রসভা ইত্যাদি।
‘বাংলাদেশ: জাতীয় অবস্থার চালচিত্র’, ‘আমি তুমি সে’, ‘সত্য সাদ্দাম হোসেন ও স্রাজেরদৌলা’, ‘সাইলেন্স: অন ক্রাইম অব পাওয়ার’, ‘আহমদ ছফা সঞ্জীবনী (সম্পাদিত)’, ‘স্বাধীনতা ব্যবসায়’, ‘আদম বোমা’, ‘গরীবের রবীন্দ্রনাথ (সম্পাদিত)’, ‘এক আকাশের স্বপ্ন’ তাঁর কয়েকটি পাঠক সমাদৃত বই।

Showing all 6 Books