• Date of birth: ২০ ফেব্রুয়ারির
  • Published Book: 1

অসীম সাহা

কবি অসীম সাহার জন্ম ফেব্রুয়ারির ২০ তারিখ নেত্রকোনা শহরের মামাবাড়িতে। পিতৃপুরুষের বাড়ি মানিকগঞ্জ জেলার শিবালয় থানার তেওতা গ্রামে। তাঁর শৈশবের চার-পাঁচ বছর তিনি যমুনা নদীতীরের এই ছোট্ট গ্রামে জীবন কাটান। কিন্তু দার্শনিক পিতা অখিলবন্ধু সাহার কলেজের চাকরির সূত্রে মাদারীপুর চলে গেলে, সেখানেই স্থায়ীভাবে বসবাস শুরু করেন। তিনি বাংলা ভাষা ও সাহিত্যে স্নাতকোত্তর। দেশবরেণ্য কবি অসীম সাহার লেখালেখির শুরু দশম শ্রেণির ছাত্র থাকাকালীন। ঢাকার পত্রিকায় ছোটদের জন্যে লেখালেখি দিয়ে জাতীয় পর্যায়ে যাত্রা শুরু। সেই থেকে কবিতা, গল্প, উপন্যাস, প্রবন্ধ, ছড়া, কিশোর কবিতা, গান প্রভৃতি রচনায় সিদ্ধহস্ত কবি এখনও অব্যাহতভাবে লিখে চলেছেন। সাহিত্যের সকল বিষয়ে তুখোড় এই লেখক ঋদ্ধতায় বিশ্বাসী বলে অতিপ্রজ হওয়ার দিকে তার মনোযোগ কম। ১৩টি কাব্যগ্রন্থসহ এ-পর্যন্ত প্রকাশিত বইয়ের সংখ্যা প্রায় ষাটটি। সাহিত্যে অবদানের জন্যে একুশে পদক ও বাংলা একাডেমি পুরস্কারসহ পেয়েছেন দেশ-বিদেশের অনেক পুরস্কার ও সম্মাননা। তিনি একজন। গীতিকার, সুরকার এবং বিভিন্ন টিভি চ্যানেল ও বেতারের অনুষ্ঠান-উপস্থাপক। সুদীর্ঘদিন ধরে মূলধারার সাংবাদিক হিসেবেও কাজ করে আসছেন।

অসীম সাহা

কবি অসীম সাহার জন্ম ফেব্রুয়ারির ২০ তারিখ নেত্রকোনা শহরের মামাবাড়িতে। পিতৃপুরুষের বাড়ি মানিকগঞ্জ জেলার শিবালয় থানার তেওতা গ্রামে। তাঁর শৈশবের চার-পাঁচ বছর তিনি যমুনা নদীতীরের এই ছোট্ট গ্রামে জীবন কাটান। কিন্তু দার্শনিক পিতা অখিলবন্ধু সাহার কলেজের চাকরির সূত্রে মাদারীপুর চলে গেলে, সেখানেই স্থায়ীভাবে বসবাস শুরু করেন। তিনি বাংলা ভাষা ও সাহিত্যে স্নাতকোত্তর।
দেশবরেণ্য কবি অসীম সাহার লেখালেখির শুরু দশম শ্রেণির ছাত্র থাকাকালীন। ঢাকার পত্রিকায় ছোটদের জন্যে লেখালেখি দিয়ে জাতীয় পর্যায়ে যাত্রা শুরু। সেই থেকে কবিতা, গল্প, উপন্যাস, প্রবন্ধ, ছড়া, কিশোর কবিতা, গান প্রভৃতি রচনায় সিদ্ধহস্ত কবি এখনও অব্যাহতভাবে লিখে চলেছেন। সাহিত্যের সকল বিষয়ে তুখোড় এই লেখক ঋদ্ধতায় বিশ্বাসী বলে অতিপ্রজ হওয়ার দিকে তার মনোযোগ কম। ১৩টি কাব্যগ্রন্থসহ এ-পর্যন্ত প্রকাশিত বইয়ের সংখ্যা প্রায় ষাটটি। সাহিত্যে অবদানের জন্যে একুশে পদক ও বাংলা একাডেমি পুরস্কারসহ পেয়েছেন দেশ-বিদেশের অনেক পুরস্কার ও সম্মাননা। তিনি একজন। গীতিকার, সুরকার এবং বিভিন্ন টিভি চ্যানেল ও বেতারের অনুষ্ঠান-উপস্থাপক। সুদীর্ঘদিন ধরে মূলধারার সাংবাদিক হিসেবেও কাজ করে আসছেন।

Showing the single Book