• Date of birth: ১৯৭০
  • Published Book: 1

আবু মকসুদ

আবু মকসুদ। জন্ম ১৯৭০ সালে মৌলভীবাজার জেলার কলিমাবাদে। পেশা ব্যাবসা। ১৯৮৭ সাল থেকে বিলেত প্রবাসী। লেখালেখির শুরু ছড়া দিয়ে। আশির দশকের শেষভাগে। লিখেছেন কবিতা, গল্প, প্রবন্ধ। বাংলাদেশসহ ভারতের পশ্চিমবঙ্গ, আসাম, কাছাড়ের পত্র-পত্রিকায়, সাহিত্য কাগজে ছাপা হয়েছে অসংখ্য ছড়া, কবিতা, গল্প। সম্পাদনা করছেন বিলেত এবং বাংলাদেশ থেকে প্রকাশিত সাহিত্যের ছোট কাগজ ‘শব্দপাঠ’ (প্রথম প্রকাশ ১৯৯৪ সাল)। প্রকাশিত গ্রন্থ: ন’টার ট্রেন কটায় ছাড়ে ২০০৪, মিথ্যাবাদী রাখাল ছেলে ২০০৫, একটি গুলি ২০০৬, দূরতর গ্রহজীবন ২০১০, ক্রমাগত ঘুমের উনুন ২০১৩, খনিজ ভুলের কাছে জমা রাখি জলের মোহর ২০১৩, মৃত্তিকার মেঘলা ভ্রমণ ২০১৪, পাশে রেখে শুদ্ধ শিশির ২০১৫, আহত ঐতিহ্যের নদী ২০২০, দুঃখগুলো মধ্যবিত্ত ২০২১। সম্পাদনা গ্রন্থ: বিলেতের ছড়া ২০০২, তৃতীয় বাংলার নির্বাচিত কবি ও কবিতা ২০০৯।

আবু মকসুদ

আবু মকসুদ। জন্ম ১৯৭০ সালে মৌলভীবাজার জেলার কলিমাবাদে। পেশা ব্যাবসা। ১৯৮৭ সাল থেকে বিলেত প্রবাসী। লেখালেখির শুরু ছড়া দিয়ে। আশির দশকের শেষভাগে। লিখেছেন কবিতা, গল্প, প্রবন্ধ। বাংলাদেশসহ ভারতের পশ্চিমবঙ্গ, আসাম, কাছাড়ের পত্র-পত্রিকায়, সাহিত্য কাগজে ছাপা হয়েছে অসংখ্য ছড়া, কবিতা, গল্প। সম্পাদনা করছেন বিলেত এবং বাংলাদেশ থেকে প্রকাশিত সাহিত্যের ছোট কাগজ ‘শব্দপাঠ’ (প্রথম প্রকাশ ১৯৯৪ সাল)।
প্রকাশিত গ্রন্থ: ন’টার ট্রেন কটায় ছাড়ে ২০০৪, মিথ্যাবাদী রাখাল ছেলে ২০০৫, একটি গুলি ২০০৬, দূরতর গ্রহজীবন ২০১০, ক্রমাগত ঘুমের উনুন ২০১৩, খনিজ ভুলের কাছে জমা রাখি জলের মোহর ২০১৩, মৃত্তিকার মেঘলা ভ্রমণ ২০১৪, পাশে রেখে শুদ্ধ শিশির ২০১৫, আহত ঐতিহ্যের নদী ২০২০, দুঃখগুলো মধ্যবিত্ত ২০২১। সম্পাদনা গ্রন্থ: বিলেতের ছড়া ২০০২, তৃতীয় বাংলার নির্বাচিত কবি ও কবিতা ২০০৯।

Showing the single Book