• Date of birth:
  • Published Book: 3

ইশতিয়াক আলম

ইশতিয়াক আলমের পেশাগত জীবন বৈচিত্র্যময়। ফলিত পদার্থবিজ্ঞানে এমএসসি করে কলেজের অধ্যাপনা দিয়ে শুরু। মাঝখানে টিউশনি এবং ফুটপাতে দোকানদারি। বিসিএস ক্যাডারে সরকারি চাকরি করেছেন দীর্ঘদিন । স্বেচ্ছাবসর নিয়ে শুরু করেন এডুকেশন কাউন্সিলিং। পৃথিবীর অনেক নামি-দামি কলেজ-বিশ্ববিদ্যালয়ের বাংলাদেশ প্রতিনিধি হিসেবে বিদেশে পড়তেচ্ছু ছাত্র রিক্রুট এবং ভিসা সহায়তা দিয়েছেন। তার পায়ের তলায় শর্ষে, জাত পর্যটকের মতো ঘুরেছেন বহু দেশ। বালি থেকে ব্রিটেন, বিধিনিষেধের বেড়া ডিঙিয়ে ঘুরেছেন কাশ্মীর, ত্রিপুরা, মেঘালয়, মনিপুর, মিজোরাম, নাগাল্যান্ড, আসাম, সিকিম, ভুটান, নেপাল, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, থাইল্যান্ড, সিঙ্গাপুর, আয়ারল্যান্ড, আইল অব ম্যান, জর্জিয়া ও সুইজারল্যান্ড। ভ্রমণ এবং বিচিত্র অভিজ্ঞতা তার সাহিত্যজীবনকে বিশেষত্ব দান করেছে। গল্প, উপন্যাস, কল্পবিজ্ঞান, জীবনী, ভ্রমণকাহিনি- সব শাখাতেই তার সমান বিচরণ । প্রকাশিত গ্রন্থসংখ্যা ১৬+। মুক্তিযুদ্ধভিত্তিক কিশোর উপন্যাস ‘মায়ের কাছে ফেরা’র জন্য ১৯৯৭ সালে অগ্রণী ব্যাংক শিশু-সাহিত্য পুরস্কার পান। জন্ম ২ এপ্রিল ১৯৪৬ সালে কুষ্টিয়া জেলায়। ইশতিয়াক আলম দেশের প্রথম শ্রেণির পত্র-পত্রিকায় লিখে থাকেন, তবে খুবই অনিয়মিত। লেখকের অন্যান্য গ্রন্থ: উপন্যাস/গল্পগ্রন্থ/ভ্রমণকাহিনি: হিরন্ময় বিষাদ ॥ একজন ডোরিন চৌধুরী ॥ বাঘবন্দী ॥ ডাল থেকে সন্ধ্যা ॥ অজন্তা উর্বশী কোনারক কিন্নরী ॥ মেঘপাহাড়ের দেশে। কিশোর উপন্যাস/গল্প/জীবনী/কল্পবিজ্ঞান/ভ্রমণকাহিনি: মায়ের কাছে ফেরা ॥ দুই মুক্তিযোদ্ধা ॥ যুদ্ধদিনের কষ্টগুলো ॥ যুদ্ধদিনের কিশোর গল্প ॥ শফি কাকা শফি মামা ॥ সাংঘাতিক কাণ্ড ॥ অন্যগ্রহের মানুষ ॥ রহস্যময় রূপপুর যাত্রা ॥ বন্ধুর জন্য বহুদূর ॥ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কিশোর জীবনী ॥ মেঘপাহাড়ের কোলে ॥ শান্তিনিকেতন হয়ে কাশ্মীর ॥ সত্যি ভূতের গল্প।

ইশতিয়াক আলম

ইশতিয়াক আলমের পেশাগত জীবন বৈচিত্র্যময়। ফলিত পদার্থবিজ্ঞানে এমএসসি করে কলেজের অধ্যাপনা দিয়ে শুরু। মাঝখানে টিউশনি এবং ফুটপাতে দোকানদারি। বিসিএস ক্যাডারে সরকারি চাকরি করেছেন দীর্ঘদিন । স্বেচ্ছাবসর নিয়ে শুরু করেন এডুকেশন কাউন্সিলিং। পৃথিবীর অনেক নামি-দামি কলেজ-বিশ্ববিদ্যালয়ের বাংলাদেশ প্রতিনিধি হিসেবে বিদেশে পড়তেচ্ছু ছাত্র রিক্রুট এবং ভিসা সহায়তা দিয়েছেন।
তার পায়ের তলায় শর্ষে, জাত পর্যটকের মতো ঘুরেছেন বহু দেশ। বালি থেকে ব্রিটেন, বিধিনিষেধের বেড়া ডিঙিয়ে ঘুরেছেন কাশ্মীর, ত্রিপুরা, মেঘালয়, মনিপুর, মিজোরাম, নাগাল্যান্ড, আসাম, সিকিম, ভুটান, নেপাল, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, থাইল্যান্ড, সিঙ্গাপুর, আয়ারল্যান্ড, আইল অব ম্যান, জর্জিয়া ও সুইজারল্যান্ড। ভ্রমণ এবং বিচিত্র অভিজ্ঞতা তার সাহিত্যজীবনকে বিশেষত্ব দান করেছে। গল্প, উপন্যাস, কল্পবিজ্ঞান, জীবনী, ভ্রমণকাহিনি- সব শাখাতেই তার সমান বিচরণ । প্রকাশিত গ্রন্থসংখ্যা ১৬+।
মুক্তিযুদ্ধভিত্তিক কিশোর উপন্যাস ‘মায়ের কাছে ফেরা’র জন্য ১৯৯৭ সালে অগ্রণী ব্যাংক শিশু-সাহিত্য পুরস্কার পান। জন্ম ২ এপ্রিল ১৯৪৬ সালে কুষ্টিয়া জেলায়। ইশতিয়াক আলম দেশের প্রথম শ্রেণির পত্র-পত্রিকায় লিখে থাকেন, তবে খুবই অনিয়মিত।
লেখকের অন্যান্য গ্রন্থ:
উপন্যাস/গল্পগ্রন্থ/ভ্রমণকাহিনি:
হিরন্ময় বিষাদ ॥ একজন ডোরিন চৌধুরী ॥ বাঘবন্দী ॥ ডাল থেকে সন্ধ্যা ॥ অজন্তা উর্বশী কোনারক কিন্নরী ॥ মেঘপাহাড়ের দেশে।
কিশোর উপন্যাস/গল্প/জীবনী/কল্পবিজ্ঞান/ভ্রমণকাহিনি: মায়ের কাছে ফেরা ॥ দুই মুক্তিযোদ্ধা ॥ যুদ্ধদিনের কষ্টগুলো ॥ যুদ্ধদিনের কিশোর গল্প ॥ শফি কাকা শফি মামা ॥ সাংঘাতিক কাণ্ড ॥ অন্যগ্রহের মানুষ ॥ রহস্যময় রূপপুর যাত্রা ॥ বন্ধুর জন্য বহুদূর ॥ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কিশোর জীবনী ॥ মেঘপাহাড়ের কোলে ॥ শান্তিনিকেতন হয়ে কাশ্মীর ॥ সত্যি ভূতের গল্প।

Showing all 3 Books