• Date of birth:
  • Published Book: 1

জান্নাত-এ-ফেরদৌসী

জান্নাত-এ-ফেরদৌসী লাকী ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইতিহাসে এমএ করেছেন। তার আগ্রহের বিষয়- আদিবাসী জাতিসমূহের সমাজ ও সংস্কৃতি, শ্রমজীবী মানুষ, দলিত ও নারীসমাজের অধিকার প্রতিষ্ঠার লড়াই এবং মুক্তিযুদ্ধের ইতিহাস নিয়ে গবেষণা। বর্তমানে তিনি দেশের অন্যতম শীর্ষস্থানীয় গবেষণা সংস্থাগবেষণা ও উন্নয়ন কালেকটিভ (RDC)-এর সাধারণ সম্পাদক এবং আদিবাসী ও সংখ্যালঘু বিষয়ক সংসদীয় ককাস-এর টেকনোক্র্যাট সদস্য হিসেবে দায়িত্ব পালন করছেন। দীর্ঘদিন তিনি অগ্রণী স্কুল অ্যান্ড কলেজে শিক্ষকতা করেছেন। বর্তমানে ছায়ানট সংগীত বিদ্যায়তনে শিক্ষকতার সঙ্গে যুক্ত আছেন। জান্নাত-এ-ফেরদৌসী স্কুলে পড়াকালীন বাবা মো. ফজলুল হক ভূঁইয়া এবং মা মিসেস খালেদা হকের উৎসাহে সংগীতচর্চা শুরু করেন। তিনি বাংলাদেশ বেতার এবং টেলিভিশনের নিয়মিত শিল্পী। বেঙ্গল ফাউন্ডেশন থেকে তার প্রকাশিত অ্যালবাম ‘নীল যমুনার জল’ এবং স্টেপ মিডিয়া থেকে সবারে বাসরে ভালো। জান্নাত-এ-ফেরদৌসীর গ্রন্থতালিকা : আমি তোমারি মাটির কন্যা (২০১৮), বাংলাদেশের ক্ষুদ্র জাতিসত্তা ও সাংস্কৃতিক বৈচিত্র্য (২০১৯)। অধ্যাপক মেসবাহ কামালের সঙ্গে যৌথভাবে লিখেছেন গবেষণামূলক এবং বাচনিক ইতিহাসভিত্তিক গ্রন্থ : অশ্রু-সাগরে মিলিত প্রাণ: মুক্তিযুদ্ধে আদিবাসী ও চা-জনগোষ্ঠী (২০১০), চিমনির মুখে শোন সাইরেন শঙ্খ: পূর্ব বাংলার ট্রেড ইউনিয়ন আন্দোলনের বিকাশবৃত্তান্ত (২০০৮), বাংলাদেশের আদিবাসী: এথনোগ্রাফীয় গবেষণা (তৃতীয় খণ্ড-২০০৭), বিপন্ন ভূমিজ: অস্তিত্বের সংকটে আদিবাসী সমাজ বাংলাদেশ ও পূর্ব ভারতের প্রতিচিত্র (২০০৮), বাংলাদেশের আদিবাসী: জীবনসংগ্রাম ও মানবাধিকার (২০১০)।

জান্নাত-এ-ফেরদৌসী

জান্নাত-এ-ফেরদৌসী লাকী ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইতিহাসে এমএ করেছেন। তার আগ্রহের বিষয়- আদিবাসী জাতিসমূহের সমাজ ও সংস্কৃতি, শ্রমজীবী মানুষ, দলিত ও নারীসমাজের অধিকার প্রতিষ্ঠার লড়াই এবং মুক্তিযুদ্ধের ইতিহাস নিয়ে গবেষণা।
বর্তমানে তিনি দেশের অন্যতম শীর্ষস্থানীয় গবেষণা সংস্থাগবেষণা ও উন্নয়ন কালেকটিভ (RDC)-এর সাধারণ সম্পাদক এবং আদিবাসী ও সংখ্যালঘু বিষয়ক সংসদীয় ককাস-এর টেকনোক্র্যাট সদস্য হিসেবে দায়িত্ব পালন করছেন। দীর্ঘদিন তিনি অগ্রণী স্কুল অ্যান্ড কলেজে শিক্ষকতা করেছেন। বর্তমানে ছায়ানট সংগীত বিদ্যায়তনে শিক্ষকতার সঙ্গে যুক্ত আছেন।
জান্নাত-এ-ফেরদৌসী স্কুলে পড়াকালীন বাবা মো. ফজলুল হক ভূঁইয়া এবং মা মিসেস খালেদা হকের উৎসাহে সংগীতচর্চা শুরু করেন। তিনি বাংলাদেশ বেতার এবং টেলিভিশনের নিয়মিত শিল্পী। বেঙ্গল ফাউন্ডেশন থেকে তার প্রকাশিত অ্যালবাম ‘নীল যমুনার জল’ এবং স্টেপ মিডিয়া থেকে সবারে বাসরে ভালো।
জান্নাত-এ-ফেরদৌসীর গ্রন্থতালিকা :
আমি তোমারি মাটির কন্যা (২০১৮), বাংলাদেশের ক্ষুদ্র জাতিসত্তা ও সাংস্কৃতিক বৈচিত্র্য (২০১৯)।
অধ্যাপক মেসবাহ কামালের সঙ্গে যৌথভাবে লিখেছেন গবেষণামূলক এবং বাচনিক ইতিহাসভিত্তিক গ্রন্থ : অশ্রু-সাগরে মিলিত প্রাণ: মুক্তিযুদ্ধে আদিবাসী ও চা-জনগোষ্ঠী (২০১০), চিমনির মুখে শোন সাইরেন শঙ্খ: পূর্ব বাংলার ট্রেড ইউনিয়ন আন্দোলনের বিকাশবৃত্তান্ত (২০০৮), বাংলাদেশের আদিবাসী: এথনোগ্রাফীয় গবেষণা (তৃতীয় খণ্ড-২০০৭), বিপন্ন ভূমিজ: অস্তিত্বের সংকটে আদিবাসী সমাজ বাংলাদেশ ও পূর্ব ভারতের প্রতিচিত্র (২০০৮), বাংলাদেশের আদিবাসী: জীবনসংগ্রাম ও মানবাধিকার (২০১০)।

Showing the single Book