• Date of birth:
  • Published Book: 1

ড. ডি. এম. ফিরোজ শাহ্

ড. ডি. এম. ফিরোজ শাহ্ । জন্ম : ১ আগস্ট ১৯৬৯, কুতুবপুর, শিবচর, মাদারীপুরে। স্বনামধন্য চিকিৎসক পিতা ডা. মমিন উদ্দিন আহমেদ এবং মা রহিমা বেগমের ষষ্ঠ সন্তান । পেশা অধ্যাপনা। একজন শিক্ষক-প্রশিক্ষক হিসেবে দেশব্যাপী সুখ্যাতি থাকলেও ভালো লাগে নজরুলের দুরন্তপনা, শরৎচন্দ্রের বোহেমিয়ান জীবন, বুদ্ধদেবের নিসর্গ আর সৈয়দ মুজতবা আলীর দেশভ্রমণ । এশিয়া, ইউরোপ ও আমেরিকার বহু দেশসহ বাংলাদেশের আনাচে-কানাচে ঘুরে বেড়িয়েছেন। মধ্যরাতের সুনসান নীরবতা আকর্ষণ করে প্রবলভাবে, খরতাপে ভিজতে ভালো লাগে, পাহাড়ের উচ্চতা আশা জাগায়, সমুদ্রের গভীরতা ভাবতে শেখায়। নদী-নারী-প্রকৃতি নিয়ে তার কৃতি । মানবমন, দ্বন্দ্ব, সংঘাত, প্রেম, ঈর্ষা আর আশাএসবের প্রতি নিগূঢ় ভালোবাসা। নানা ধরনের রচনার সংখ্যা প্রায় ৩৫টি। বনলতা সাহিত্য পর্ষদ থেকে যৌথভাবে তিনটি গ্রন্থ প্রকাশিত হয়েছে: সোনালী ডানার চিল (গল্প-কাব্যগ্রন্থ), শিশিরের শব্দ (কাব্যগ্রন্থ), ভিজে মেঘের দুপুরে (গল্পগ্রন্থ)। আগামী প্রকাশনী থেকে ২০০৬ সালে প্রকাশিত হয় আলোচিত গল্পগ্রন্থ হৃদয়ে রক্তক্ষরণ এবং ২০০৭ সালে ইরাবতী। ২০১৯ সালে তার আলোচিত ভ্রমণকাহিনি ফিলিপাইন: রহস্যঘেরা এক মায়াবী দ্বীপরাষ্ট্র এবং ২০২০ সালে বঙ্গবন্ধুর শিক্ষাদর্শন আগামী প্রকাশনী থেকে প্রকাশিত হয়। বর্তমানে তিনি সরকারি টিচার্স ট্রেনিং কলেজ, ঢাকায় কর্মরত।

ড. ডি. এম. ফিরোজ শাহ্

ড. ডি. এম. ফিরোজ শাহ্ । জন্ম : ১ আগস্ট ১৯৬৯, কুতুবপুর, শিবচর, মাদারীপুরে। স্বনামধন্য চিকিৎসক পিতা ডা. মমিন উদ্দিন আহমেদ এবং মা রহিমা বেগমের ষষ্ঠ সন্তান ।
পেশা অধ্যাপনা। একজন শিক্ষক-প্রশিক্ষক হিসেবে দেশব্যাপী সুখ্যাতি থাকলেও ভালো লাগে নজরুলের দুরন্তপনা, শরৎচন্দ্রের বোহেমিয়ান জীবন, বুদ্ধদেবের নিসর্গ আর সৈয়দ মুজতবা আলীর দেশভ্রমণ । এশিয়া, ইউরোপ ও আমেরিকার বহু দেশসহ বাংলাদেশের আনাচে-কানাচে ঘুরে বেড়িয়েছেন। মধ্যরাতের সুনসান নীরবতা আকর্ষণ করে প্রবলভাবে, খরতাপে ভিজতে ভালো লাগে, পাহাড়ের উচ্চতা আশা জাগায়, সমুদ্রের গভীরতা ভাবতে শেখায়। নদী-নারী-প্রকৃতি নিয়ে তার কৃতি । মানবমন, দ্বন্দ্ব, সংঘাত, প্রেম, ঈর্ষা আর আশাএসবের প্রতি নিগূঢ় ভালোবাসা। নানা ধরনের রচনার সংখ্যা প্রায় ৩৫টি। বনলতা সাহিত্য পর্ষদ থেকে যৌথভাবে তিনটি গ্রন্থ প্রকাশিত হয়েছে: সোনালী ডানার চিল (গল্প-কাব্যগ্রন্থ), শিশিরের শব্দ (কাব্যগ্রন্থ), ভিজে মেঘের দুপুরে (গল্পগ্রন্থ)। আগামী প্রকাশনী থেকে ২০০৬ সালে প্রকাশিত হয় আলোচিত গল্পগ্রন্থ হৃদয়ে রক্তক্ষরণ এবং ২০০৭ সালে ইরাবতী। ২০১৯ সালে তার আলোচিত ভ্রমণকাহিনি ফিলিপাইন: রহস্যঘেরা এক মায়াবী দ্বীপরাষ্ট্র এবং ২০২০ সালে বঙ্গবন্ধুর শিক্ষাদর্শন আগামী প্রকাশনী থেকে প্রকাশিত হয়। বর্তমানে তিনি সরকারি টিচার্স ট্রেনিং কলেজ, ঢাকায় কর্মরত।

Showing the single Book