• Date of birth:
  • Published Book: 6

ড. শেখ গাউস মিয়া

শেখ গাউস মিয়া (১৯৪৫-) বাগেরহাট জেলার সদর থানার বাদেকাড়া পাড়া গ্রামে জন্মগ্রহণ করেন। ১৯৬৯ সালে (>>>>>>) বিশ্ববিদ্যালয় বাংলা বিভাগ থেকে অনার্স এবং ১৯৭০ সালে মাস্টার্স করেন। ‘খুলনার লোকসাহিত্যে সমাজ সংস্কৃতি ও ইতিহাসের উপাদান’ শিরোনামের অভিসন্দর্ভের জন্য তিনি একই বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি লাভ করেন। ‘বাংলাদেশের উৎসব ও মেলা: বৃহত্তর খুলনা জেলা’, ‘বাংলাদেশের মুক্তিযুদ্ধ: খুলনা জেলা’, ‘ভাষা আন্দোলন: খুলনা ও বাগেরহাট জেলা’ তাঁর কয়েকটি উল্লেখযোগ্য গ্রন্থ। পেশায় অধ্যাপক এই লেখক শিশু একাডেমি স্মারক, বাগেরহাট ফাউন্ডেশন স্বর্ণপদক, রুমা স্মৃতি পদকসহ বহু পুরস্কারে ভূষিত হয়েছেন।

ড. শেখ গাউস মিয়া

শেখ গাউস মিয়া (১৯৪৫-) বাগেরহাট জেলার সদর থানার বাদেকাড়া পাড়া গ্রামে জন্মগ্রহণ করেন।
১৯৬৯ সালে (>>>>>>) বিশ্ববিদ্যালয় বাংলা বিভাগ থেকে অনার্স এবং ১৯৭০ সালে মাস্টার্স করেন। ‘খুলনার লোকসাহিত্যে সমাজ সংস্কৃতি ও ইতিহাসের উপাদান’ শিরোনামের অভিসন্দর্ভের জন্য তিনি একই বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি লাভ করেন।
‘বাংলাদেশের উৎসব ও মেলা: বৃহত্তর খুলনা জেলা’, ‘বাংলাদেশের মুক্তিযুদ্ধ: খুলনা জেলা’, ‘ভাষা আন্দোলন: খুলনা ও বাগেরহাট জেলা’ তাঁর কয়েকটি উল্লেখযোগ্য গ্রন্থ।
পেশায় অধ্যাপক এই লেখক শিশু একাডেমি স্মারক, বাগেরহাট ফাউন্ডেশন স্বর্ণপদক, রুমা স্মৃতি পদকসহ বহু পুরস্কারে ভূষিত হয়েছেন।

Showing all 6 Books