• Date of birth: ২১ ডিসেম্বর ১৯৮৪
  • Published Book: 1

পিয়াস মজিদ

পিয়াস মজিদ জন্ম : ২১ ডিসেম্বর ১৯৮৪ স্নাতক সম্মান ও স্নাতকোত্তর (ইতিহাস বিভাগ) জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়। কবিতা, গল্পের পাশাপাশি প্রবন্ধ-গবেষণায় স্বচ্ছন্দ। মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধু বিষয়ক তার গ্রন্থের মধ্যে রয়েছে: মুক্তিযুদ্ধ বঙ্গবন্ধু ও বাংলা একাডেমি (২০২০), বঙ্গবন্ধুর বয়ানে সাহিত্য ও অন্যান্য (২০১৯), জয় বাংলা-বঙ্গবন্ধুর নির্বাচিত সাক্ষাৎকার ও আলাপন। (নুরুল ইসলাম নাহিদের সঙ্গে যৌথ সম্পাদনা ২০২০) অগ্নিগর্ভ সময়ের সংলাপ- ভাসানী ও বঙ্গবন্ধুর মুখোমুখি ফজলে লোহানী (সম্পাদনা, ২০১৮) বঙ্গবন্ধু : স্মৃতি সত্তা ভবিষ্যৎ- সৈয়দ শামসুল হক (সম্পাদনা, ২০২০)। পুরস্কার : এইচএসবিসি-কালি ও কলম পুরস্কার ২০১২, আদম লিটল ম্যাগাজিন তরুণ কবি সম্মাননা ২০১৫ কলকাতা, সিটি-আনন্দ আলো পুরস্কার ২০১৬, শ্রীপুর সাহিত্য পরিষদ পুরস্কার ২০১৬, দাঁড়াবার জায়গা সাহিত্য পুরস্কার ১৪২৩, কলকাতা, ব্র্যাক ব্যাংক-সমকাল সাহিত্য পুরস্কার ২০১৭, সমতটের কাগজ গুণীজন সম্মাননা ২০১৮, পশ্চিমবঙ্গের মেদিনীপুর কলেজ প্রাক্তনী প্রদত্ত সংবর্ধনা, ২১ মার্চ ২০১৮, পদক্ষেপ পুরস্কার ২০১৫, ইতিকথা মৈত্রী সাহিত্য সম্মাননা ১৪২৫, কলকাতা ২০১৯, দিগন্তধারা সাহিত্য পুরস্কার ২০১৯, সময়ের শব্দ অনন্য শব্দ কলম সম্মাননা ২০২০, কলকাতা, সমরেশ বসু সাহিত্য পুরস্কার ২০২০, রূপশালী সম্মাননা ২০২০, কলকাতা। বাংলা একাডেমিতে কর্মরত।

পিয়াস মজিদ

পিয়াস মজিদ জন্ম : ২১ ডিসেম্বর ১৯৮৪ স্নাতক সম্মান ও স্নাতকোত্তর (ইতিহাস বিভাগ) জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়।

কবিতা, গল্পের পাশাপাশি প্রবন্ধ-গবেষণায় স্বচ্ছন্দ। মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধু বিষয়ক তার গ্রন্থের মধ্যে রয়েছে: মুক্তিযুদ্ধ বঙ্গবন্ধু ও বাংলা একাডেমি (২০২০), বঙ্গবন্ধুর বয়ানে সাহিত্য ও অন্যান্য (২০১৯), জয় বাংলা-বঙ্গবন্ধুর নির্বাচিত সাক্ষাৎকার ও আলাপন। (নুরুল ইসলাম নাহিদের সঙ্গে যৌথ সম্পাদনা ২০২০) অগ্নিগর্ভ সময়ের সংলাপ- ভাসানী ও বঙ্গবন্ধুর মুখোমুখি ফজলে লোহানী (সম্পাদনা, ২০১৮) বঙ্গবন্ধু : স্মৃতি সত্তা ভবিষ্যৎ- সৈয়দ শামসুল হক (সম্পাদনা, ২০২০)।

পুরস্কার : এইচএসবিসি-কালি ও কলম পুরস্কার ২০১২, আদম লিটল ম্যাগাজিন তরুণ কবি সম্মাননা ২০১৫ কলকাতা, সিটি-আনন্দ আলো পুরস্কার ২০১৬, শ্রীপুর সাহিত্য পরিষদ পুরস্কার ২০১৬, দাঁড়াবার জায়গা সাহিত্য পুরস্কার ১৪২৩, কলকাতা, ব্র্যাক ব্যাংক-সমকাল সাহিত্য পুরস্কার ২০১৭, সমতটের কাগজ গুণীজন সম্মাননা ২০১৮, পশ্চিমবঙ্গের মেদিনীপুর কলেজ প্রাক্তনী প্রদত্ত সংবর্ধনা, ২১ মার্চ ২০১৮, পদক্ষেপ পুরস্কার ২০১৫, ইতিকথা মৈত্রী সাহিত্য সম্মাননা ১৪২৫, কলকাতা ২০১৯, দিগন্তধারা সাহিত্য পুরস্কার ২০১৯, সময়ের শব্দ অনন্য শব্দ কলম সম্মাননা ২০২০, কলকাতা, সমরেশ বসু সাহিত্য পুরস্কার ২০২০, রূপশালী সম্মাননা ২০২০, কলকাতা। বাংলা একাডেমিতে কর্মরত।

Showing the single Book