• Date of birth:
  • Published Book: 2

বদিউল আলম মজুমদার

বদিউল আলম মজুমদার কুমিল্লা জেলার লাকসাম উপজেলার পোলাইয়া গ্রামে ১৯৪৬ সালের ফেব্রুয়ারি মাসে জন্মগ্রহণ করেন। ১৯৬৪ সালে এইচএসসি পাস করার পর তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন। পরবর্তীতসময়ে রোটারি ফাউন্ডেশন গ্র্যাজুয়েট ফেলোশিপ ফর ইন্টারন্যাশনাল আন্ডারস্ট্যান্ডিং নিয়ে উচ্চশিক্ষার জন্য তিনি যুক্তরাষ্ট্রে গমন করেন। প্রফেসর মজুমদার ক্যালিফোর্নিয়ার ক্লারমন্ট গ্র্যাজুয়েট স্কুল থেকে মাস্টার্স ডিগ্রি লাভ করার পর কেস ওয়েস্টার্ণ রিজার্ভ বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে ডিগ্রি লাভ করেন। ১৯৬৯-৭০ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়েরর বাণিজ্য অনুষদের শিক্ষক হিসেবে কর্মজীবন শুরু করেন। আমেরিকার সিয়াটেল বিশ্ববিদ্যালয়, ওয়াশিংটন স্টেট বিশ্ববিদ্যালয় এবং সেন্ট্রাল ওয়াশিংটন বিশ্ববিদ্যালয় ১৯৭৭ থেকে ১৯৯১ সাল পর্যন্ত বিভিন্ন মেয়াদে অধ্যাপনা করেন। এছাড়াও তিনি সৌদি রাজপরিবারের অর্থনৈতিক পরামশদাতা হিসেবে দায়িত্ব পালন করেন। ‘দি হাঙ্গার প্রজেক্ট’ এবং ‘সুজনে’র প্রতিষ্ঠাতা হিসাবে তিনি সমধিক পরিচিত।

বদিউল আলম মজুমদার

বদিউল আলম মজুমদার কুমিল্লা জেলার লাকসাম উপজেলার পোলাইয়া গ্রামে ১৯৪৬ সালের ফেব্রুয়ারি মাসে জন্মগ্রহণ করেন।
১৯৬৪ সালে এইচএসসি পাস করার পর তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন।
পরবর্তীতসময়ে রোটারি ফাউন্ডেশন গ্র্যাজুয়েট ফেলোশিপ ফর ইন্টারন্যাশনাল আন্ডারস্ট্যান্ডিং নিয়ে উচ্চশিক্ষার জন্য তিনি যুক্তরাষ্ট্রে গমন করেন। প্রফেসর মজুমদার ক্যালিফোর্নিয়ার ক্লারমন্ট গ্র্যাজুয়েট স্কুল থেকে মাস্টার্স ডিগ্রি লাভ করার পর কেস ওয়েস্টার্ণ রিজার্ভ বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে ডিগ্রি লাভ করেন।
১৯৬৯-৭০ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়েরর বাণিজ্য অনুষদের শিক্ষক হিসেবে কর্মজীবন শুরু করেন। আমেরিকার সিয়াটেল বিশ্ববিদ্যালয়, ওয়াশিংটন স্টেট বিশ্ববিদ্যালয় এবং সেন্ট্রাল ওয়াশিংটন বিশ্ববিদ্যালয় ১৯৭৭ থেকে ১৯৯১ সাল পর্যন্ত বিভিন্ন মেয়াদে অধ্যাপনা করেন। এছাড়াও তিনি সৌদি রাজপরিবারের অর্থনৈতিক পরামশদাতা হিসেবে দায়িত্ব পালন করেন। ‘দি হাঙ্গার প্রজেক্ট’ এবং ‘সুজনে’র প্রতিষ্ঠাতা হিসাবে তিনি সমধিক পরিচিত।

Showing all 2 Books