• Date of birth:
  • Published Book: 1

মানিক বৈরাগী

শহীদ জননী জাহানারা ইমামের আহ্বানে একাত্তরের ঘাতক-দালাল নির্মূল কমিটির হয়ে মুক্তিযোদ্ধা ছাত্র কমান্ডের দায়িত্ব গ্রহণ ও যুদ্ধাপরাধীদের বিচারের দাবিতে ছাত্র আন্দোলন গড়ে তোলার দায়ে ১৯৯১ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ছাত্র থাকাকালীন তাঁর ডান পায়ের রগ কেটে দেয় ছাত্রশিবিরের ঘাতকদল। উপর্যুপরি তৎকালীন বিএনপি-জামায়াত জোট সরকারের ষড়যন্ত্রমূলক অসংখ্য রাজনৈতিক মামলায় রিমান্ডের নামে অমানবিক পুলিশি নির্যাতনে মেরুদণ্ডে আঘাতপ্রাপ্ত। আজও তিনি পঙ্গুত্ব জীবনযাপন করছেন। এর আগে ১৯৮৯ সালে তিনি চকরিয়া কলেজ ছাত্র সংসদ নির্বাচনে ছাত্র সংগ্রাম পরিষদের প্যানেল সাহিত্য ও সাংস্কৃতিক সম্পাদক পদে নির্বাচন করেন এবং নব্বইয়ের সৈরাচারবিরোধী আন্দোলনে সক্রিয় ভূমিকা পালন করেন। মুক্তিযোদ্ধা ও সাংস্কৃতিক পরিবারের সন্তান মানিক বৈরাগী মূলত খেলাঘর আসর ও উদীচী শিল্পীগোষ্ঠীর হাত ধরে কৈশোর বয়সেই লেখালেখি শুরু করেন। কাব্যগ্রন্থ: গহিনে দ্রোহ নীল শুভ্রতার কলঙ্গ মুখস্থ করেছি নৈনিতালের দিন শের এ মানিক বৈরাগী শিশুতোষ গল্পগ্রন্থ: বন বিহঙ্গের কথা ইরাবতী ও কালাদান (ইংরেজি ও বার্মিজ ভাষায় প্রকাশিত) সম্পাদনা: গরাণ (ছোট কাগজ) পিতা বঙ্গবন্ধু স্টাডি সার্কেলের মুখপত্র।

মানিক বৈরাগী

শহীদ জননী জাহানারা ইমামের আহ্বানে একাত্তরের ঘাতক-দালাল নির্মূল কমিটির হয়ে মুক্তিযোদ্ধা ছাত্র কমান্ডের দায়িত্ব গ্রহণ ও যুদ্ধাপরাধীদের বিচারের দাবিতে ছাত্র আন্দোলন গড়ে তোলার দায়ে ১৯৯১ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ছাত্র থাকাকালীন তাঁর ডান পায়ের রগ কেটে দেয় ছাত্রশিবিরের ঘাতকদল। উপর্যুপরি তৎকালীন বিএনপি-জামায়াত জোট সরকারের ষড়যন্ত্রমূলক অসংখ্য রাজনৈতিক মামলায় রিমান্ডের নামে অমানবিক পুলিশি নির্যাতনে মেরুদণ্ডে আঘাতপ্রাপ্ত। আজও তিনি পঙ্গুত্ব জীবনযাপন করছেন।
এর আগে ১৯৮৯ সালে তিনি চকরিয়া কলেজ ছাত্র সংসদ নির্বাচনে ছাত্র সংগ্রাম পরিষদের প্যানেল সাহিত্য ও সাংস্কৃতিক সম্পাদক পদে নির্বাচন করেন এবং নব্বইয়ের সৈরাচারবিরোধী আন্দোলনে সক্রিয় ভূমিকা পালন করেন।
মুক্তিযোদ্ধা ও সাংস্কৃতিক পরিবারের সন্তান মানিক বৈরাগী মূলত খেলাঘর আসর ও উদীচী শিল্পীগোষ্ঠীর হাত ধরে কৈশোর বয়সেই লেখালেখি শুরু করেন।
কাব্যগ্রন্থ:
গহিনে দ্রোহ নীল
শুভ্রতার কলঙ্গ মুখস্থ করেছি
নৈনিতালের দিন
শের এ মানিক বৈরাগী
শিশুতোষ গল্পগ্রন্থ:
বন বিহঙ্গের কথা
ইরাবতী ও কালাদান (ইংরেজি ও বার্মিজ ভাষায় প্রকাশিত)
সম্পাদনা:
গরাণ (ছোট কাগজ)
পিতা বঙ্গবন্ধু স্টাডি সার্কেলের মুখপত্র।

Showing the single Book