• Date of birth: এপ্রিল ১৯৫৮
  • Published Book: 1

মোহাম্মদ আখতারুজ্জামান

মোহাম্মদ আখতারুজ্জামান ১৯৫৮ সালের এপ্রিলে। কুষ্টিয়ায় জন্মগ্রহণ করেন। ১৯৮১ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে এমএসএস ডিগ্রি এবং ১৯৯৭ সালে অস্ট্রেলিয়ার ওয়েস্টার্ন সিডনি বিশ্ববিদ্যালয় থেকে আন্তর্জাতিক বাণিজ্যে এমবিএ ডিগ্রি অর্জন করেন। মেধাসম্পদ বিষয়ে অধিকতর জানার। আগ্রহে অবসর জীবনেও সুইজারল্যান্ডভিত্তিক World Intellectual Property Organisation (WIPO) Academy-র আওতায় কৃতিত্বের সঙ্গে মেধাসম্পদ বিষয়ক একটি অনলাইন কোর্স সম্পন্ন করেন । পেশাগত জীবনে তিনি বিসিএস ১৯৮৪ ব্যাচের তথ্য ক্যাডার কর্মকর্তা হিসেবে সরকারি চাকুরিতে যোগদান করেন। ২০১৭ সালে অবসর গ্রহণের পূর্বপর্যন্ত তিনি। বিভিন্ন মন্ত্রণালয় ও অধিদপ্তরে দক্ষতার সঙ্গে দায়িত্ব পালন করেন। সরকারি চাকরির গতানুগতিক পদায়নের বাইরে বিশ্বব্যাংক সহায়ক ৩টি প্রকল্পে লিয়েনে মিডিয়া কনসালট্যান্ট হিসেবে তিনি কর্মরত ছিলেন। ছাত্রজীবন থেকেই জনাব মোহাম্মদ আখতারুজ্জামান। লেখালেখির সঙ্গে সম্পৃক্ত। তথ্য অধিদপ্তরে চিফ ফিচার রাইটার এবং চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তরে সিনিয়র এডিটর হিসেবেও দায়িত্ব পালন করেন । তিনি জাতীয় গ্রন্থকেন্দ্রের পরিচালক হিসেবে দেশ ও দেশের বাইরে আয়োজিত বইমেলায় প্রকাশনা সংস্থার অংশগ্রহণের পক্ষে একজন সফল সমন্বয়কের ভূমিকা পালন করেন । তিনি বাংলাদেশ অর্থনীতি সমিতির আজীবন সদস্য এবং বাংলাদেশ লাইব্রেরি আন্দোলন, ঐতিহ্য সাংস্কৃতিক বিকাশ মঞ্চসহ বিভিন্ন সামাজিক সংগঠনের দায়িত্বশীল পদে সক্রিয়ভাবে কাজ করে যাচ্ছেন ।

মোহাম্মদ আখতারুজ্জামান

মোহাম্মদ আখতারুজ্জামান ১৯৫৮ সালের এপ্রিলে। কুষ্টিয়ায় জন্মগ্রহণ করেন। ১৯৮১ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে এমএসএস ডিগ্রি এবং ১৯৯৭ সালে অস্ট্রেলিয়ার ওয়েস্টার্ন সিডনি বিশ্ববিদ্যালয় থেকে আন্তর্জাতিক বাণিজ্যে এমবিএ ডিগ্রি অর্জন করেন। মেধাসম্পদ বিষয়ে অধিকতর জানার। আগ্রহে অবসর জীবনেও সুইজারল্যান্ডভিত্তিক World Intellectual Property Organisation (WIPO) Academy-র আওতায় কৃতিত্বের সঙ্গে মেধাসম্পদ বিষয়ক একটি অনলাইন কোর্স সম্পন্ন করেন । পেশাগত জীবনে তিনি বিসিএস ১৯৮৪ ব্যাচের তথ্য ক্যাডার কর্মকর্তা হিসেবে সরকারি চাকুরিতে যোগদান করেন। ২০১৭ সালে অবসর গ্রহণের পূর্বপর্যন্ত তিনি। বিভিন্ন মন্ত্রণালয় ও অধিদপ্তরে দক্ষতার সঙ্গে দায়িত্ব পালন করেন। সরকারি চাকরির গতানুগতিক পদায়নের বাইরে বিশ্বব্যাংক সহায়ক ৩টি প্রকল্পে লিয়েনে মিডিয়া কনসালট্যান্ট হিসেবে তিনি কর্মরত ছিলেন।
ছাত্রজীবন থেকেই জনাব মোহাম্মদ আখতারুজ্জামান। লেখালেখির সঙ্গে সম্পৃক্ত। তথ্য অধিদপ্তরে চিফ ফিচার রাইটার এবং চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তরে সিনিয়র এডিটর হিসেবেও দায়িত্ব পালন করেন । তিনি জাতীয় গ্রন্থকেন্দ্রের পরিচালক হিসেবে দেশ ও দেশের বাইরে আয়োজিত বইমেলায় প্রকাশনা সংস্থার অংশগ্রহণের পক্ষে একজন সফল সমন্বয়কের ভূমিকা পালন করেন । তিনি বাংলাদেশ অর্থনীতি সমিতির আজীবন সদস্য এবং বাংলাদেশ লাইব্রেরি আন্দোলন, ঐতিহ্য সাংস্কৃতিক বিকাশ মঞ্চসহ বিভিন্ন সামাজিক সংগঠনের দায়িত্বশীল পদে সক্রিয়ভাবে কাজ করে যাচ্ছেন ।

Showing the single Book