• Date of birth: ২৮ এপ্রিল ১৯৪৭
  • Published Book: 72

হুমায়ুন আজাদ

হুমায়ুন আজাদ (১৯৪৭-২০০৪) মুন্সিগঞ্জ জেলার বিক্রমপুরে তাঁর নানাবাড়ি কামাড়গাঁওয়ে জন্মগ্রহণ করেন। কবি ঔপন্যাসিক, ভাষাবিজ্ঞানী, সমালোচক, রাজনীতিক ভাষ্যকার, কিশোরসাহিত্যিক হিসাবে তিনি সুপরিচিত। তিনি স্যার জে সি বোস ইন্সটিটিউশন থেকে মাধ্যমিক (১৯৬২), ঢাকা কলেজ থেকে উচ্চ মাধ্যমিক (১৯৬৪) এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগ থেকে স্নাতক (১৯৬৭) ও স্নাতকোত্তর (১৯৬৮) পাস করেন। ১৯৭৬ সালে তিনি স্কটল্যান্ডের এডিনবরা বিশ্ববিদ্যালয় থেকে ভাষাবিজ্ঞানে পিএইচডি ডিগ্রি লাভ করেন। তাঁর গবেষণার বিষয় ছিল বাংলা ভাষায় সর্বনামীয়করণ। এই গবেষণাপত্র পরবর্তীকালে ১৯৮৩ সালে প্রোনমিনালাইজেশান ইন বেঙ্গলি নামে বাংলা একাডেমি থেকে গ্রন্থাকারে প্রকাশিত হয়। ১৯৬৯ সালে তিনি চট্টগ্রাম কলেজে প্রভাষক হিসাবে কর্মজীবন শুরু করেন আর ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনারত অবস্থায় মিউনিখে মৃত্যুবরণ (২০০৪) করেন। ‘অলৌকিক ইস্টিমার’, ‘জ্বলো চিতাবাঘ’, ‘সব কিছু নষ্টদের অধিকারে যাবে’, ‘পাক সার জমিন সাদ বাদ’, ‘আধুনিক বাঙলা কবিতা’, ‘বহুমাত্রিক জ্যেতির্ময়’, ‘লাল নীল দীপাবলী’, ‘আব্বুকে মনে পড়ে’, ‘ফুলের গন্ধে ঘুম আসে না’ তাঁর কয়েকটি বিখ্যাত বই। বাংলা একাডেমি পুরস্কার, একুশে পদকসহ তিনি আরও অনেক পুরস্কার পেয়েছেন।

হুমায়ুন আজাদ

হুমায়ুন আজাদ (১৯৪৭-২০০৪) মুন্সিগঞ্জ জেলার বিক্রমপুরে তাঁর নানাবাড়ি কামাড়গাঁওয়ে জন্মগ্রহণ করেন। কবি ঔপন্যাসিক, ভাষাবিজ্ঞানী, সমালোচক, রাজনীতিক ভাষ্যকার, কিশোরসাহিত্যিক হিসাবে তিনি সুপরিচিত।
তিনি স্যার জে সি বোস ইন্সটিটিউশন থেকে মাধ্যমিক (১৯৬২), ঢাকা কলেজ থেকে উচ্চ মাধ্যমিক (১৯৬৪) এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগ থেকে স্নাতক (১৯৬৭) ও স্নাতকোত্তর (১৯৬৮) পাস করেন। ১৯৭৬ সালে তিনি স্কটল্যান্ডের এডিনবরা বিশ্ববিদ্যালয় থেকে ভাষাবিজ্ঞানে পিএইচডি ডিগ্রি লাভ করেন। তাঁর গবেষণার বিষয় ছিল বাংলা ভাষায় সর্বনামীয়করণ। এই গবেষণাপত্র পরবর্তীকালে ১৯৮৩ সালে প্রোনমিনালাইজেশান ইন বেঙ্গলি নামে বাংলা একাডেমি থেকে গ্রন্থাকারে প্রকাশিত হয়।
১৯৬৯ সালে তিনি চট্টগ্রাম কলেজে প্রভাষক হিসাবে কর্মজীবন শুরু করেন আর ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনারত অবস্থায় মিউনিখে মৃত্যুবরণ (২০০৪) করেন।
‘অলৌকিক ইস্টিমার’, ‘জ্বলো চিতাবাঘ’, ‘সব কিছু নষ্টদের অধিকারে যাবে’, ‘পাক সার জমিন সাদ বাদ’, ‘আধুনিক বাঙলা কবিতা’, ‘বহুমাত্রিক জ্যেতির্ময়’, ‘লাল নীল দীপাবলী’, ‘আব্বুকে মনে পড়ে’, ‘ফুলের গন্ধে ঘুম আসে না’ তাঁর কয়েকটি বিখ্যাত বই।
বাংলা একাডেমি পুরস্কার, একুশে পদকসহ তিনি আরও অনেক পুরস্কার পেয়েছেন।

Showing 1–20 of 72 Books